ভিয়েতনামে গিয়ে ভারত নিয়ে মুখ খুললেন বাইডেন

বাইডেনের ভারত সফরকালে সংবাদ সম্মেলন করার সুযোগ রাখা হয়নি।

নিউজ ডেস্ক
Published : 6 Feb 2024, 03:50 AM
Updated : 6 Feb 2024, 03:50 AM

ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি২০ সম্মেলনে যোগ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তার মানবাধিকার নিয়ে আলোচনা হলেও তানিয়ে কথা বলেনি।

পরে ভিয়েতনামে গিয়ে ভারতের মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতার বিষয়টি নিয়ে ঠিকই মুখ খুলেছেন বাইডেন। মোদীর সঙ্গে এ বিষয়গুলো নিয়ে কথা হয়েছে এবং এর গুরুত্ব তুলে ধরেছেন বলেও জানিয়েছেন তিনি।

গত শুক্রবার জি২০ সম্মেলন শুরুর আগেই মোদীর বাসভবনে তার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেছিলেন বাইডেন। সাধারণত এ ধরনের বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলন হয়। সাংবাদিকরা নানা প্রশ্ন করেন। মোদী কিছুদিন আগে যুক্তরাষ্ট্র সফরে গেলেও এ নিয়ম পালন করা হয়েছিল। কিন্তু বাইডেনের ভারত সফরকালে সংবাদ সম্মেলন করার সুযোগ রাখা হয়নি। সফরকারী মার্কিন সাংবাদিকদের তা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল।

রোববার ভিয়েতনাম সফরে যাওয়ার পর রাজধানী হ্যানয়ে সংবাদ সম্মেলন করেন বাইডেন। সেখানেই তিনি ভারত নিয়ে কথা বলেন।

বাইডেন জানান, যুক্তরাষ্ট্র-ভারত বন্ধুত্ব এবং অংশীদারত্ব আরও জোরদার করার উপায় নিয়ে তিনি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন। সেইসঙ্গে এটাও বলেছেন, শক্তিশালী ও সমৃদ্ধিশালী ভারত গড়ে তুলতে মানবাধিকারকে সম্মান করা, নাগরিক সমাজ ও স্বাধীন গণমাধ্যমের ভূমিকাকে গুরুত্ব দিতেই হবে। সংবাদ সূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)