সিরিয়াকে ৩৫ লাখ পাউন্ডের ত্রাণ দেবে ইইউ

ইইউর তাদের ‘সিভিল প্রোটেকশন মেকানিজম’ এর অধিনে বুধবার ওই সহায়তা পাঠানোর ঘোষণা দেয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 05:43 PM
Updated : 8 Feb 2023, 05:43 PM

সিরিয়া সরকারের আবেদনে সাড়া দিয়ে ভূমিকম্প দুর্গত দেশটিকে ৩৫ লাখ পাউন্ডের ত্রাণ সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ইইউর তাদের ‘সিভিল প্রটেকশন মেকানিজম’ এর অধিনে বুধবার ওই সহায়তা পাঠানোর ঘোষণা দেয়।

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত দেশকে সহায়তা করতে ইইউ ওই স্কিম চালু করেছে। যার অধিনে সহায়তা পেতে সিরিয়ার কর্মকর্তারা আবেদন জানান।

গত সোমবার ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার কয়েকটি অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। দুই দেশে এরইমধ্যে ১১ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সিরিয়ায় ভূমিকম্পে তিন লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

ভূমিকম্পের পর সেদিনই ‘সিভিল প্রটেকশন মেকানিজম’ স্কিমের অধিনে ইইউর কাছে সহায়তার আবেদন করে তুরস্ক। ইইউ থেকে প্রাথমিকভাবে তুরস্কের জন্য ৩০ লাখ পাউন্ড সহায়তা ঘোষণা করা হয়েছে।

ইইউর তল্লাশি ও উদ্ধারকারী দল এরইমধ্যে তুরস্কে পৌঁছে যাওয়া কথা। সিরিয়ায় এ ধরণের দল পাঠানোর প্রক্রিয়া বেশ জটিল। কারণ দেশটির উত্তরাঞ্চল যেখানে ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে সেখানকার কিছু অংশ সরকারের এবং কিছু অংশ বিদ্রোহীদের নিয়ন্ত্রণে।

তবে মঙ্গলবার ইইউ থেকে সিরিয়ায় ত্রাণ পাঠানোর ইচ্ছার কথা জানানো হয়েছিল। বলেছিল, সেখানে যেসব দাতব্য প্রতিষ্ঠান মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করছে তাদের মাধ্যমে তারা দেশটিতে ত্রাণ পাঠাতে চায়।

ইইউ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে দেশটির বৈধ প্রেসিডেন্ট ও সরকার প্রধান হিসেবে স্বীকৃতি দেয়নি। আসাদ সরকারের উপর তারা নানা নিষেধাজ্ঞাও আরোপ করে রেখেছে। দামেস্ক ও ব্রাসেলসের মধ্যে যোগযোগও সামান্যই রয়েছে।

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে দাতব্য সংস্থা হোয়াইট হেলমেট উদ্ধার কাজ পরিচালনা করছে।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানা জানিয়েছে, এরইমধ্যে ইরাক, ইরান, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত ও মিশর থেকে উড়োজাহাজে ত্রাণ সিরিয়া পৌঁছেছে।

তবে সিরিয়া সরকার শুধু তুরস্ক হয়ে একটিমাত্র সড়ক দিয়ে বাব আল-হওয়া সীমান্ত পেরিয়ে ত্রাণ ঢোকার অনুমতি দিয়েছে। যদিও বুধবার পর্যন্ত সেখানে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে কিনা তা বিবিসি নিশ্চিত হতে পারেনি।

ইইউ কমিশন থেকে সদস্য রাষ্ট্রগুলোকে সিরিয়ায় ত্রাণ হিসেবে খাবার ও চিকিৎসা সরঞ্জাম পাঠাতে উৎসাহ দেয়া হয়েছে। তবে সতর্ক করে দিয়ে বলেছে, সিরিয়া সরকারের উচিত হবে ত্রাণ শুধু নিজেদের নিয়ন্ত্রণে থাকা এলাকায় বিতরণ না করে বরং ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা ধরে সমানভাবে তা বিতরণ করা।