দুর্নীতির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড

সামরিক স্বৈরাচারের শাসনকাল পেরোনোর পর ১৯৮৯ সালে উদারনৈতিক রাজনীতিক কলোর ব্রাজিলের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 08:51 AM
Updated : 1 June 2023, 08:51 AM

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ফের্নান্দো কলোর জি মেলোকে দুর্নীতি ও মুদ্রা পাচারের দায়ে ৮ বছর ১০ মাস কারাদণ্ড দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

ব্রাজিলের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় কলোরের (৭৩) বিরুদ্ধে রাষ্ট্র-পরিচালিত তেল কোম্পানি পেট্রোবাসের একটি সহযোগী প্রতিষ্ঠানের কাছ থেকে ৬০ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগ এনেছিল।

মে মাসের মাঝামাঝি সর্বোচ্চ আদালত সাবেক সিনেটর কলোরকে দোষী সাব্যস্ত করলেও তার সাজা কী হবে তা নিয়ে বিচারকরা বুধবারের আগ পর্যন্ত সিদ্ধান্ত নিতে পারেননি।

কলোর চাইলে সর্বোচ্চ আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ।

সামরিক স্বৈরাচারের দুই দশকের শাসনকাল পেরোনোর পর ১৯৮৯ সালে টগবগে, উদারনৈতিক রাজনীতিক কলোর ব্রাজিলের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হন। নিম্নকক্ষে অভিশংসিত হয়ে তিন বছর পরই দায়িত্ব ছাড়তে হয়েছিল তাকে।

দামী স্পোর্টস কারের অনুরাগী কলোর ছিলেন ব্রাজিলের প্রথম দিককার মুক্তবাজার অর্থনীতির অনুসারীদের একজন, যিনি দক্ষিণ আমেরিকার দেশটির সংরক্ষণবাদের ঘোরবিরোধী ছিলেন, নিজের স্বল্প সময়ের মেয়াদে তিনি রাষ্ট্রপরিচালিত অনেক প্রতিষ্ঠান বেসরকারিকরণ করতেও চেয়েছিলেন।

প্রেসিডেন্টের দায়িত্ব হারালেও তিনি রাজনীতি ছাড়েননি; উত্তরপূর্বের রাজ্য অ্যালাগোয়াসের সেনেটরের দায়িত্ব পালন করেছেন ২৬ বছর; তিনি পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যানের দায়িত্বেও ছিলেন।

তবে গত বছরের নির্বাচনে তিনি তার সেনেট আসনটি হারান।

সুপ্রিম কোর্ট সাজা ঘোষণার পর তাৎক্ষণিকভাবে কলোরের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে দোষী সাব্যস্ত হওয়ার পর তার আইনজীবী এক বিবৃতিতে বলেছিলেন, কলোর ‘কোনো দোষ করেননি’ এবং শেষ পর্যন্ত যে তিনি ছাড়া পাবেন, সে বিষয়ে তিনি গভীরভাবে আস্থাশীল।