পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে নিহত ১০ ফিলিস্তিনি

অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ইসরায়েলি সেনাদের এই অভিযানে আরও শতাধিকজন আহত হয়েছে।

রয়টার্স
Published : 22 Feb 2023, 04:08 PM
Updated : 22 Feb 2023, 04:08 PM

অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ইসরায়েলি সেনাদের অভিযানে ১০ ফিলিস্তিনি নিহত এবং শতাধিকজন আহত হয়েছে। প্রত্যক্ষদর্শী ও চিকিৎসাকর্মীরা একথা জানিয়েছেন।

ইসরায়েলের সেনাবাহিনী নাবলুসে অভিযানের বিষয়টি নিশ্চিত করে জানিয়ে বলেছে, তারা  আসন্ন হামলা পরিকল্পনা করার সন্দেহে জঙ্গিদেরকে আটক করার সময় গোলাগুলির মুখে পড়ে পাল্টা গুলি ছুড়েছে।

সংঘর্ষে ইসরায়েলি পক্ষে কেউ হতাহত হয়নি বলে এক বিবৃতিতে জানিয়েছে সেনাবাহিনী।

ফিলিস্তিনের ইসলামিক জিহাদ গোষ্ঠী বলেছে, নাবলুসে তাদের দুই কমান্ডারের বাড়ি ইসরায়েলি সেনারা ঘেরাও করার সময় সংঘর্ষের সূত্রপাত হয়। তাতে সামিল হয় অন্যান্য অস্ত্রধারীরা।

ফিলিস্তিনের কয়েকটি সূত্র জানিয়েছে, ইসলামিক জিহাদের দুই কমান্ডারের সঙ্গে আরেকজন বন্দুকধারী নিহত হয়েছে। এছাড়া, অন্তত ৩ জন বেসামরিক নাগরিকও নিহত হয়েছে। তাদের মধ্যে ৭২ বছর বয়সী একজন বৃদ্ধ এবং ১৪ বছর বয়সের একটি ছেলে আছে।

চিকিৎসাকর্মীরা বলছেন, ১০২ জন ফিলিস্তিনি আহত হয়েছে। তাদের মধ্যে ৬ জনের অবস্থা গুরুতর।

পশ্চিম তীরের নাবলুস এবং কাছের জেনিন শহরে গত বছর থেকে অভিযান জোরদার করেছে ইসরায়েল। এবছর ইসরায়েলি অভিযানে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, এরই মধ্যে নিহত হয়েছে ৬০ ফিলিস্তিনি।

ওদিকে, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রণালয়ের হিসাবমতে, ফিলিস্তিনি হামলায় নিহত হয়েছে ১০ ইসরায়েলি এবং এক ইউক্রেনীয় পর্যটক।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা নাবলুসে ইসরায়েলের অভিযানের নিন্দা জানিয়েছেন এবং ফিলিস্তিনি জনগণের ওপর অবিরাম হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন।