কোভিডে মৃত্যু, গুরুতর অসুস্থতা ৭০% কমেছে: চীন

চীন তাদের কঠোর জিরো-কোভিড নীতি থেকে হঠাৎ সরে আসার পর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে সংক্রমণ ছড়িয়ে পড়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 04:18 AM
Updated : 26 Jan 2023, 04:18 AM

চীনে করোনাভাইরাস আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা চলতি মাসের প্রথমদিকের সর্বোচ্চ পর্যায় থেকে ৭২ শতাংশ এবং হাসপাতালে কোভিড-১৯ রোগীদের মধ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা ৭৯ শতাংশ কমেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বুধবার চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) তাদের ওয়েবসাইটে এসব পরিসংখ্যান প্রকাশ করেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশের ১৪০ কোটি জনসংখ্যার ৮০ শতাংশ ইতোমধ্যেই কোভিডে সংক্রমিত হয়েছে, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের নেতৃস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ উ জুনিউ এমনটি জানানোর পর কর্তৃপক্ষ এসব এ তথ্য প্রকাশ করেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তিন বছর বজায় থাকার পর ডিসেম্বরের প্রথমদিকে চীন তাদের কঠোর জিরো-কোভিড নীতি থেকে হঠাৎ সরে আসার পর বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে সংক্রমণ ছড়িয়ে পড়ে।

যদিও কর্মকর্তারা বলছেন সংক্রমণ শীর্ষে পৌঁছেছে, কিন্তু চান্দ্র নববর্ষের ছুটির দিনগুলোতে লাখ লাখ চীনা গ্রামে ফিরে পরিবারগুলোর সঙ্গে মিলিত হওয়ার পর গ্রামাঞ্চলে সংক্রমণ বাড়তে পারে বলে সতর্ক করেছিলেন কিছু বিশেষজ্ঞ।

সিডিসি জানিয়েছে, চীনে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ৪ জানুয়ারি শীর্ষে পৌঁছে ১ লাখ ২৮ হাজারে দাঁড়িয়েছিল, তারপর থেকে কমতে কমতে ২৩ জানুয়ারি ৩৬ হাজারে এসে দাঁড়িয়েছে।

এদিকে ৪ জানুয়ারি হাসপাতালগুলোতে মারা যাওয়া দৈনিক রোগীর সংখ্যা ৪২৭৩ জন ছিল, সংখ্যাটি নামতে নামতে ২৩ জানুয়ারি ৮৯৬ জনে দাঁড়ায়।

জ্বর নিয়ে ক্লিনিকগুলোতে হাজির হওয়া রোগীর সংখ্যা ২২ ডিসেম্বরের সর্বোচ্চ ২৮ লাখ ৬৭ হাজার থেকে ২৩ জানুয়ারি ১ লাখ ১০ হাজারে নেমেছে।

সিডিসি আরও জানায়, গত বছরের ২২ ডিসেম্বর সংক্রমিত লোকের সংখ্যা ও জ্বর নিয়ে বর্হিবিভাগে পরামর্শের জন্য আসা রোগীর সংখ্যা শীর্ষে পৌঁছেছিল।

তখন নতুন সংক্রমণের সংখ্যা ‘দৈনিক ৭০ লাখেরও বেশি ছিল’ এবং ‘জ্বর নিয়ে বর্হিবিভাগে আসা রোগীর সংখ্যা শীর্ষে পৌঁছে ২৮ লাখ ৬৭ হাজার’ হয়েছিল।

চীন কঠোর জিরো-কোভিড নীতি রদ করার পর থেকে হাসপাতালগুলোতে কোভিড আক্রান্ত প্রায় ৬০ হাজার লোকের মৃত্যু হয়েছে বলে ১২ জানুয়ারি কর্তৃপক্ষ ঘোষণা করেছিল; কিন্তু এ সংখ্যা আরও অনেক বেশি হবে বলে ধারণা কিছু বিশেষজ্ঞের।

আরও খবর:

Also Read: চীনের গ্রামাঞ্চলে কোভিডে মৃত্যু বেড়েছে

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক