চীনের গ্রামাঞ্চলে কোভিডে মৃত্যু বেড়েছে

উত্তরাঞ্চলীয় শাংসি প্রদেশের সিনঝৌউ অঞ্চলে কফিন প্রস্তুতকারকরা ব্যস্ত দিন পার করছে। কফিন বিক্রি হচ্ছে বেশি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 01:45 PM
Updated : 25 Jan 2023, 01:45 PM

চীনের গ্রামাঞ্চলে কোভিডে মানুষের মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্যভবে বেড়ে যাওয়ার প্রমাণ পেয়েছে বিবিসি। বড় বড় নগরীগুলো থেকে প্রত্যন্ত অঞ্চলের বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়ায় মৃত্যু বেড়ে গেছে।

উত্তরাঞ্চলীয় শাংসি প্রদেশের সিনঝৌউ অঞ্চলে কফিন প্রস্তুতকারকরা ব্যস্ত দিন পার করছে। কফিন বিক্রি হচ্ছে বেশি। সম্প্রতি কয়েকমাসে কাজ থামিয়ে রাখার সময় পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে তারা।

এক গ্রামবাসী এবং এক কাস্টমার বিবিসি’র সাংবাদিকদেরকে বলেছেন, সময় সময় কফিন বিক্রি হয়ে যাচ্ছে।

ভাইরাস বড় বড় নগরীগুলোতে ছড়িয়ে পড়ার পর চীনে কোভিডে মৃত্যুর সত্যিকারের সংখ্যা নিয়ে বিতর্ক আছে।

চীনে গতবছর ডিসেম্বরে কোভিড বিধির কড়াকড়ি উঠে যাওয়ার পর জনসংখ্যার ৮০ শতাংশ কোভিড সংক্রমিত হয়েছে বলে জানিয়েছেন নেতৃস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ উ জুনিউ।

গত সপ্তাহান্তে চীন এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে কোভিডে ১৩ হাজার জনের মৃত্যুর খবর জানিয়েছিল। ডিসেম্বর থেকে গণনা করা ৬০ হাজার মৃত্যুও এর সঙ্গে যোগ হয়েছে।

তবে এটি কেবল হাসপাতালে মৃত্যুর সংখ্যা। গ্রামাঞ্চলে চিকিৎসা সুবিধা তেমন নেই এবং যারা বাড়িতে মারা যাচ্ছে তাদেরকে বেশিরভাগ সময়ই এর মধ্যে গণনা করা হয় না।

গ্রামে মারা যাওয়াদের সংখ্যার সরকারি কোনও হিসাবও নেই। কিন্তু বিবিসি মৃতের সংখ্যা বাড়ার প্রমাণ পেয়েছে। বিবিসি সাংবাদিকরা সমাধিস্থল পরিদর্শন করেছেন।

সেখানেও ব্যস্ততা দেখেছেন তারা। শোকার্ত লোকজনকে সাদা পোশাক পরে প্রিয়জনদের লাশ নিয়ে হেঁটে যেতেও দেখা গেছে। আরেকটি গ্রামেও ট্রাকে করে নিতে দেখা গেছে মৃতদেহ।

শাংসির এই অঞ্চলে যারা মৃতদেহ সৎকারের কাজে জড়িত তাদের প্রত্যেকের সঙ্গে সাক্ষাৎ করে বিবিসি সাংবাদিকরা মৃত্যু বেড়ে যাওয়ার সেই একই কথাই শুনেছেন। আর এই মৃত্যুর সবই ঘটেছে কোভিডের কারণে।

ট্রাকে লাশ তুলতে তুলতে একজন বলেন, “অসুস্থ কিছু মানুষ এমনিতেই দুর্বল। তখন তারা কোভিড আক্রান্ত হলে তাদের বয়স্ক শরীর আর সেটি নিতে পারে না।”

চীনে প্রতিবছরই লাখো তরুণ-যুবা চান্দ্র নববর্ষ উদযাপন করতে গ্রামের বাড়ি যায়। চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব এটি। কিন্তু এখন তারা যেসব গ্রামে যাচ্ছে সেসব জায়গায় বেশিরভাগই বয়স্ক মানুষদের বাস, যারা কোভিডে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে।

তাই এবছর বসন্ত উৎসবে মানুষজন গ্রামে বেশি গেলে সেখানে দ্রুতই করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে এবং প্রাণঘাতী হয়ে উঠতে পারে বলে উদ্বেগ দেখা দিয়েছে।

চীন সরকার নগরীগুলোতে বাস করা মানুষদেরকে সতর্ক করে দিয়ে বলেছে, তাদের বয়স্ক স্বজনরা এখনও কোভিড আক্রান্ত হয়ে না থাকলে এ বছর তাদের বাড়ি না যাওয়াই উচিত |

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক