বোলা টিনুবু: ‘গডফাদার’ থেকে নাইজেরিয়ার প্রেসিডেন্ট

ক্যারিয়ারের বেশিরভাগ সময় জুড়েই পর্দার আড়াল থেকে কলকাঠি নেড়ে তিনি ব্যাপকভাবে পরিচিতি পেয়েছেন লাগোসের ‘গডফাদার’ হিসাবে।

রয়টার্স
Published : 1 March 2023, 04:16 PM
Updated : 1 March 2023, 04:16 PM

নাইজেরিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী বোলা আহমেদ টিনুবু। রাজনৈতিক ক্যারিয়ারের বেশিরভাগ সময় জুড়েই যিনি পর্দার আড়াল থেকে কলকাঠি নেড়েছেন। ব্যাপকভাবে পরিচিতি পেয়েছেন ‘গডফাদার’ হিসাবে।

প্রেসিডেন্ট পদের প্রার্থীদের সমর্থন দিতে তিনি ব্যাপক পরিসরে তার নেটওয়ার্ককে কাজে লাগিয়েছেন। নাইজেরিয়ার বিদায়ী প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি দুই মেয়াদে (২০১৫ এবং ২০১৯) শাসনক্ষমতায় থাকার পেছনেও সহায়ক হয়েছে টিনুবুর সমর্থন।

১৯৯৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত টিনুবু ছিলেন লাগোসের গভর্নর। লাগোস তার ঐতিহ্যবাহী দুর্গ। সেখান থেকেই ‘লাগোসের গডফাদার’ নামে পরিচিতি পেয়েছেন তিনি। নিপীড়নমূলক সেনাশাসনের বিরুদ্ধে লড়ে লাগোসের গভর্নর হয়েছিলেন টিনুবু।

লাগোসে অপরাধ দমন থেকে শুরু করে নানা সমস্যার সমাধান করে এবং উন্নতমানের অবকাঠামো প্রকল্প নিয়ে কাজ করে তিনি প্রশংসা কুড়িয়েছিলেন। তখন থেকেই টিনুবু তার উত্তরসূরি বাছাইয়ের বিষয়টি দেখভাল করে আসছেন। সেইসঙ্গে জাতীয় পর্যায়েও কিংমেকার হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছেন তিনি। অনেকেই বিদায়ী প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারির নেপথ্যের চালিকা শক্তি হিসাবে দেখে থাকেন টিনুবুকে।

তবে তিনি একজন বিতর্কিত ব্যক্তিত্বও। তার স্বাস্থ্য নিয়ে প্রশ্ন আছে। আছে পুরোনো দুর্নীতির অভিযোগ। যদিও তিনি এ অভিযোগ অস্বীকার করেছেন। তবে গডফাদার হিসাবে তার যে ভূমিকা ছিল, সেই প্রভাবশালী ভূমিকারই পরীক্ষা এবার প্রেসিডেন্ট হিসাবে দিতে হবে টিনুবুকে।

নির্বাচনের ফল ঘোষণার পর দেওয়া বক্তৃতায় টিনুবু প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন। শপথ নিলে তিনি বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির স্থলাভিষিক্ত হবেন; দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্বে থাকা বুহারির সময়কার অর্থনৈতিক স্থবিরতা এবং নিরাপত্তা ব্যবস্থার অবনতি মোকাবেলা টিনুবুর প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

আফ্রিকার সবচেয়ে জনবহুল ও সর্ববৃহৎ তেল রপ্তানিকারক নাইজেরিয়ার উত্তরপূর্বে ইসলামি জঙ্গিরা বেশ সক্রিয়, দক্ষিণ-পূর্বে বিচ্ছিন্নতাবাদীদের হামলা ও অপহরণকাণ্ডও দেশটির বাসিন্দাদের ভোগাচ্ছে। সঙ্গে সঙ্গে নাজুক অর্থনৈতিক পরিস্থিতিতে বাড়ছে মুদ্রাস্ফীতি এবং নগদ অর্থ সংকট।

বেশিরভাগ সমস্যাই আরও খারাপের দিকে গেছে বুহারির শাসনামলে; যার অল প্রগ্রেসিভ কংগ্রেস পার্টির (এপিসি) টিকিটেই এবারের প্রেসিডেন্ট নির্বাচনে লড়েছিলেন টিনুবু।

ক্ষমতাসীন এই দল থেকে ভোটাররা কেন তাকে নির্বাচিত করবে- সে প্রশ্নে এক সংবাদ ব্রিফিংয়ে ‍টিনুবু দল থেকে নিজেকে আলাদা উল্লেখ করে বলেছিলেন, “আমি পার্টি নই। আমার ট্র্যাক রেকর্ডই আমার সম্পর্কে বলে দেবে। লাগোসের দিকে তাকান। আমি আসার আগে সেখানে রাস্তায় মরদেহ পড়ে থাকত। ট্রাফিক ব্যবস্থা হয-ব-র-ল ছিল, দিনে-রাতে ডাকাতি হত।”

দক্ষ কুশলী অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে কাজ করার ট্র্যাক রেকর্ডের কারণে টিনুবুর সমর্থকরা তাকে কার্যকর একজন প্রশাসক হিসাবেই চিত্রিত করেছে।

নাইজেরিয়ায় গত শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলে দেখা গেছে, অল এপিসি প্রার্থী টিনুবু প্রায় ৮৮ লাখ ভোট পেয়েছেন। পরে নির্বাচন কমিশন জানায়, টিনুবু প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ফল ঘোষণার পরই এপিসি পার্টি সমর্থকরা রাজধানী আবুজায় দলের সদর দপ্তরে জড়ো হলে টিনুবু নীল আলখাল্লা ও লাল টুপি পরে সবার সামনে আসেন। সমর্থকরা আনন্দ উল্লাস করে তাকে অভিনন্দন জানায়।

তাদের উদ্দেশে টিনুবু বলেন, “এটি গুরুত্বপূর্ণ জনরায়...আপনাদের এই রায় আমি মাথা পেতে নিচ্ছি। আপনাদের সেবা করে, আপনাদের সঙ্গে নিয়ে কাজ করে মহান নাইজেরিয়া গড়তে চাই।”

Also Read: নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ক্ষমতাসীন দলের বোলা টিনুবু

Also Read: নাইজেরিয়ায় জালিয়াতির অভিযোগে বিরোধীদের নতুন নির্বাচন দাবি