আর২১: দামে সস্তা ম্যালেরিয়ার নতুন টিকা অনুমোদন

প্রতি বছর প্রতিষেধকটির ১০ কোটি ডোজ উৎপাদনের প্রস্তুতি নিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2023, 08:40 PM
Updated : 20 Oct 2023, 08:40 PM

ম্যালেরিয়ার নতুন একটি টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবন করা এ টিকা বৃহৎ আকারে উৎপাদন করা সম্ভব এবং দামও হবে অপেক্ষাকৃত কম। এটি ডব্লিউএইচও এর অনুমোদন পাওয়া দ্বিতীয় ম্যালেরিয়ার টিকা।

ঠিক দুই বছর আগে গ্ল্যাক্সো স্মিথক্লাইনের বানানো ম্যালেরিয়ার প্রথম টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছিল ডব্লিউএইচও। যেটির নাম আরটিএস।

বিশ্বের দারিদ্রপীড়িত অঞ্চলগুলোতে প্রতিবছর বহু মানুষ বিশেষ করে শিশু ও নবজাতকরা ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। মশাবাহিত এ রোগ প্রতিরোধে টিকা আবিষ্কার করতে বিজ্ঞানীদের সময় লাগল এক শতাব্দীরও বেশি।

ম্যালেরিয়ার জন্য দায়ী একটি জটিল পরজীবী। যেটি ভাইরাস থেকে অনেক বেশি চতুর এবং মানবদেহের ভেতর ক্রমাগত নিজেদের পরিবর্তন করে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিতে পারে। তাই ম্যালেরিয়ায় আক্রান্ত হলে প্রাকৃতিকভাবে মানবদেহে এর বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়া বেশ কঠিন। এর টিকার উন্নয়নও বেশ জটিল।

ডব্লিউএইচও বলেছে, দুটো টিকার কার্যকারিতা প্রায় সমান এবং একটি থেকে আরেকটি ভালো এমন প্রমাণও পাওয়া যায়নি। তবে আর২১ নামের দ্বিতীয় টিকাটি বিপুল পরিমাণে উৎপাদন করা সম্ভব।

বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী ভারতের সেরাম ইনস্টিটিউট এরইমধ্যে প্রতি বছর ১০ কোটি ডোজ আর২১ টিকা উৎপাদনের প্রস্তুতি নিয়েছে। ম্যালেরিয়ার বিরুদ্ধে এ টিকা বড় হাতিয়ার হয়ে উঠবে বলে আশা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যেটি আগামী বছরের মাঝামাঝি নাগাদ বাজারে আসবে। - সংবাদ সূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল ২ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)