দুই দিন আটকে থাকার পর ভারত ছাড়লেন কানাডার প্রধানমন্ত্রী

নয়া দিল্লিতে জি২০ সম্মেলনে যোগ দিতে গত শুক্রবার ভারতে এসেছিলেন ট্রুডো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 04:03 AM
Updated : 7 Feb 2024, 04:03 AM

উড়োজাহাজে যান্ত্রিক গোলযোগের কারণে ৪৮ ঘণ্টা ভারতে আটকে থাকার পর অবশেষে কানাডার পথে রওনা হতে পেরেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং তার সফরসঙ্গীরা।

নয়া দিল্লিতে জি২০ সম্মেলনে যোগ দিতে গত শুক্রবার ভারতে এসেছিলেন ট্রুডো। সম্মেলন শেষে রোববার সন্ধ্যায় তার কানাডার উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে উড়োজাহাজে যান্ত্রিক সমস্যা ধরা পড়লে দলবল নিয়ে হোটেলে ফিরতে বাধ্য হন ট্রুডো।

সোমবারও মেরামতের কাজ শেষ না হওয়ায় সোমবার জানানো হয়, আরেকটি উড়োজাহাজ প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিতে ভারতে আসছে। মঙ্গলবার সেই বিমান দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল।

কিন্তু ইতালি হয়ে আসা উড়োজাহাজটিকে ঘুরিয়ে যুক্তরাজ্যে পাঠিয়ে দেওয়া হয়। এরমধ্যে ট্রুডোর উড়োজাহাজটি সারিয়ে তোলা হয় এবং সেটিতে করেই তিনি মঙ্গলবার বিকালে দেশের উদ্দেশ্যে রওনা হন।

ট্রুডোর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “উড়োজাহাজটির যান্ত্রিক সমস্যা সারানো হয়েছে। উড়োজাহাজটি উড়তে পারবে বলে জানানো হয়েছে।” 

কানাডার প্রধানমন্ত্রীর উড়োজাহাজে কী সমস্যা হয়েছিল তা স্পষ্ট নয়। এ সমস্যার কারণে জি২০ সম্মেলন শেষ হওয়ার পর অতিরিক্ত আরও দুই দিন ভারতে থাকতে বাধ্য হলেন ট্রুডো ও তার প্রতিনিধি দল।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)