নতুন অঞ্চল রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া: মেদভেদেভ

ইউক্রেইনের কাছ থেকে জুড়ে নেওয়া নতুন অঞ্চলগুলোকে রক্ষায় রাশিয়া তাদের অস্ত্রভাণ্ডারে থাকা যে কোনও অস্ত্র ব্যবহার করতে পারে- বলেছেন, সাবেক রুশ প্রেসিডেন্ট মেদভেদেভ।

রয়টার্স
Published : 22 Sept 2022, 06:46 PM
Updated : 22 Sept 2022, 06:46 PM

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, মস্কোর অস্ত্রভাণ্ডারে থাকা কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ যে কোনও অস্ত্র ইউক্রেইনের কাছ থেকে জুড়ে নেওয়া রাশিয়ার নতুন অঞ্চলগুলোকে রক্ষায় ব্যবহার করা হতে পারে।

বৃহস্পতিবার তিনি একথা বলেন। এর মধ্য দিয়ে মেদভেদেভ রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে অস্পষ্টতাই যেন দূর করলেন। 

বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্বে পালন করছেন মেদভেদেভ। 

তিনি বলেন, ইউক্রেইনে রাশিয়ার অধিকৃত ভূখন্ডের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে রুশ-স্থাপিত প্রশাসন ও বিচ্ছিন্নতাবাদী কর্তৃপক্ষ গণভোট আয়োজন করছে। এ থেকে আর পিছু হটা যাবে না।

দনবাস (দোনেৎস্ক ও লুহানস্ক) প্রজাতন্ত্র ও অন্যান্য অঞ্চল রাশিয়ায় গৃহীত হবে জানিয়ে মেদভেদেভ বলেন, “এসব অঞ্চলের সুরক্ষা ব্যবস্থা ভালভাবে জোরদার করবে রাশিয়ার সশস্ত্র বাহিনী।” 

“আর এ ধরনের সুরক্ষার জন্য কেবল সেনাসমাবেশের সক্ষমতাই নয়, বরং রাশিয়ার যে কোনও অস্ত্র, তা কৌশলগত পারমাণবিক অস্ত্রই হোক বা নতুন প্রযুক্তি ভিত্তিক অস্ত্র- যাই হোক না কেন, সেটিই ব্যবহার করা হতে পারে।” 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বুধবার “যে কোনও পন্থায় রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষা” করা হবে বলে হুমকির দেওয়ার পরদিনই মেদভেদেভ একথা বললেন। 

তিনি আরও বলেন, “পশ্চিমা বিশ্ব এবং সাধারণভাবে নেটো দেশগুলোর সব নাগরিকদের এটি বোঝা দরকার যে, রাশিয়া তাদের নিজস্ব পথ বেছে নিয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক