মারবার্গ ভাইরাসে তানজানিয়ায় ৫ জনের মৃত্যু

ভাইরাসটিতে সংক্রমিত তিনজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তাদের সংস্পর্শ আসা আরও ১৬১ জনকে শনাক্তের চেষ্টা করছে কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 02:45 PM
Updated : 22 March 2023, 02:45 PM

তানজানিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কাগেরা অঞ্চলে ইবোলার মতো মারবার্গ নামের এক অতি সংক্রামক ভাইরাসে ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভাইরাসটি সংক্রমণের ক্ষেত্রে রোগীর সাধারনত প্রচণ্ড জ্বর হয়, আর এর সঙ্গে রক্তপাত এবং দেহের অঙ্গও বিকল হতে পারে।

তানজানিয়ার স্বাস্থ্যমন্ত্রী উম্মি মাওয়ালিমু বলেছেন, রোগ নিয়ন্ত্রণ করা হয়েছে এবং সংক্রমণ আর ছড়াবে না বলে আশা করছেন তিনি।

ভাইরাসটিতে সংক্রমিত তিনজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তাদের সংস্পর্শ আসা আরও ১৬১ জনকে কর্তৃপক্ষ শনাক্তের চেষ্টা করছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

বিবিসি জানায়, ভাইরাসটি নিয়ন্ত্রণে রাখতে পারায় তানজানিয়া সরকারের প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 সংস্থাটির আফ্রিকা অঞ্চলের পরিচালক মাতশিদিসো মোয়েতি বলেন, “রোগের কারণ বের করার যে চেষ্টা তানজানিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ করেছে, তাতে এর প্রাদুর্ভাব নিয়ে তাদের কার্যকরভাবে সাড়া দেওয়ার সদিচ্ছার লক্ষণ স্পষ্টতই প্রকাশ পেয়েছে।”

মারাত্মক ইবোলা ভাইরাসের মতো এই মারবার্গ ভাইরাসে আক্রান্তদের গড়ে অর্ধেকেরই মৃত্যু ঘটে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভাইরাসটিতে আক্রান্ত হলে রোগী গুরুতর অসুস্থ হয়ে পড়ে। মাথাব্যথা, জ্বর, পেশিতে ব্যথা, রক্ত বমি ও রক্তক্ষরণের মতো উপসর্গ দেখা দেয়।

ডব্লিউএইচও বলছে, মারবার্গ ভাইরাসের কোনও চিকিৎসা নেই। তবে পানি বা তরল গ্রহণ করলে বেঁচে থাকার সম্ভাবনা বাড়ে।