গাজায় হামলার মধ্যে মধ্যপ্রাচ্যে পঞ্চম সফরে ব্লিঙ্কেন

গাজায় হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তি এবং মানবিক ত্রাণ সরবরাহ করতে লড়াইয়ে বিরতি নিয়ে চুক্তির জন্য আলোচনা চালাতে এ সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2024, 11:53 AM
Updated : 5 Feb 2024, 11:53 AM

গাজায় গতবছর ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধের মধ্যে পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

বিবিসি জানায়, এ সফরে তার কর্মসূচির শীর্ষে আছে গাজায় হামাসের হাতে থাকা ১শ’রও বেশি জিম্মির মুক্তি এবং জরুরি মানবিক ত্রাণ সরবরাহ করতে লড়াইয়ে বিরতি নিয়ে চুক্তি করার জন্য জটিল আলোচনা চালানো।

এই সফরে একই সময়ে ব্লিনকেনকে কারও কারও কাছ থেকে উদ্বেগের মুখেও পড়তে হবে। যারা মনে করে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বসাম্প্রতিক হামলা এবং তাদের প্রক্সি সহিংসতা উস্কে দিচ্ছে।

এ সপ্তাহান্তে যুক্তরাষ্ট্র ইরাক এবং সিরিয়ায় কয়েকটি ইরানি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে। জর্ডানে যুক্তরাষ্ট্রের সেনাঘাঁটিতে ইরান সমর্থিত মিলিশিয়াদের ড্রোন হামলার জবাবে যুক্তরাষ্ট্র এই হামলা চালাচ্ছে।

এটি কেবল প্রারম্ভ। আগামীতে আরও হামলা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। ওদিকে, ইয়েমেনেও ইরান-সমর্থিত হুতি গোষ্ঠীকে নিরস্ত করতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলা চলছে।

হুতি পরিচালিত আল-মাসিরাহ টিভির খবরে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের বিমান পশ্চিম ইয়েমেনে হুতিদের এলাকায় রাতে ১৫ দফায় হামলা চালিয়েছে।

চলমান এইসব হামলার মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন। সফরের শুরুতেই সোমবার তার সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এরপর তিনি ইসরায়েল, মিসর ও কাতার সফরে যাবেন।

গাজা ইসরায়েলের হামলা থামার কোনও লক্ষণ নেই। এ পরিস্থিতিতে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকরের জন্য আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের চেষ্টা চলছে। এর মধ্যেই ব্লিনকেন কূটনৈতিক তৎপরতা চালাতে এ সফরে যাচ্ছেন।