নিকি হ্যালির নিজ অঙ্গরাজ্যের প্রাইমারিতেও জিতলেন ট্রাম্প

চলতি বছরের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন ভোটাররা আবার ট্রাম্প-বাইডেন দ্বৈরথ দেখতে পাবেন এমন সম্ভাবনা ক্রমেই জোরালো হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 04:45 AM
Updated : 25 Feb 2024, 04:45 AM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী বাছাইয়ের প্রতিদ্বন্দ্বিতায় সাউথ ক্যারোলাইনার প্রাইমারিতে ডনাল্ড ট্রাম্প অনায়াসে প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে পরাজিত করেছেন।

শনিবার অনুষ্ঠিত প্রাইমারিটির ভোট গণনা নিয়ে এডিসন রিসার্চের তুলে ধরা প্রাথমিক ফলাফলে এমনটি জানা গেছে।

এডিসনের তথ্য অনুযায়ী, প্রত্যাশিত ভোটের প্রায় ৮৩ শতাংশ গণনার পর ট্রাম্প ৬০ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে ৩৮ দশমিক ৫ শতাংশ ভোট পাওয়া হ্যালির চেয়ে ২২ শতাংশ পয়েন্টের ব্যবধানে এগিয়ে ছিলেন।

ট্র্যাকিং ওয়েবসাইট ‘৫৩৮’ এর তথ্য অনুযায়ী, শনিবারের আগ পর্যন্ত অঙ্গরাজ্যজুড়ে মতামত জরিপগুলোতে ট্রাম্প গড়ে ২৭ দশমিক ৬ শতাংশ পয়েন্টে এগিয়ে ছিলেন।

হ্যালির নিজ রাজ্যে এই প্রশ্নাতীত জয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার দিকে তার ধারাবাহিক যাত্রা অব্যাহত রাখলেন, এতে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তিনি ফের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন বলে অনুমিত হচ্ছে।

সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে বেশ কয়েকটি ফৌজদারি মামলা চলা সত্ত্বেও এবং হ্যালি সাউথ ক্যারোলাইনার স্থানীয় ও দুইবারের নির্বাচিত গভর্নর হলেও যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় এই অঙ্গরাজ্যটিতে ট্রাম্পই জয় পেতে যাচ্ছেন বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল, জানিয়েছে রয়টার্স।

স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় ভোট গ্রহণ শেষ হওয়ার কয়েক মিনিট পর অঙ্গরাজ্যটির রাজধানী কলম্বিয়ায় সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, “আমি রিপাবলিকান পার্টিকে আর কখনো এখনকার মতো এতোটা ঐক্যবদ্ধ দেখিনি।”

প্রায় ৩০ মিনিট ধরে বক্তব্য দিলেও একবারের জন্যও হ্যালির নাম নেননি তিনি। সমর্থকদের তিনি জানান, জো বাইডেনের চোখে চোখ রেখে ‘জো, তোমার চাকরি নেই’ বলার জন্য প্রস্তুত হয়ে আছেন তিনি।

বিবিসি জানিয়েছে, অঙ্গরাজ্য পর্যায়ের প্রতিদ্বন্দ্বিতায় এই নিয়ে টানা চতুর্থবারের মতো জয় পেলেন ট্রাম্প, কিন্তু হ্যালি মনোনয়ন দৌঁড়ে থাকবেন বলে জানিয়েছেন।

হ্যালি তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, “আমরা আগামীকাল মিশিগান রওনা হচ্ছি।”

নিজেকে প্রতিশ্রুতির প্রতি অবিচল একজন নারী বলে দাবি করে হ্যালি জানান, তিনি লড়াই করে যাবেন।

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে মার্কিন ভোটাররা আবার ট্রাম্প-বাইডেন দ্বৈরথ দেখতে পাবেন এমন সম্ভাবনা ক্রমেই জোরালো হচ্ছে।