৪২ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে শনিবার মুক্তি পাবে ১৪ জিম্মি

কাতারের মধ্যস্থতার শর্ত অনুযায়ী প্রতিজন ইসরায়েলি জিম্মির বিনিময়ে তিনজন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিচ্ছে ইসরায়েল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 11:34 AM
Updated : 25 Nov 2023, 11:34 AM

ইসরায়েলের কর্তৃপক্ষ জানিয়েছে, ৪২ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে শনিবার হামাস তাদের হাতে জিম্মি হয়ে থাকা ১৪ ইসরায়েলিকে মুক্তি দেবে। 

গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। এ সময় হামাস ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায়। এসব জিম্মিকে ইসরায়েলের সঙ্গে দরকষাকষিতে ব্যবহার করছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি।

হামাসের হামলার পরপর ওই দিন থেকেই ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ব্যাপক ও ভয়াবহ হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। ৪৮ দিন ধরে তাদের অবিরাম হামলায় গাজার বাসিন্দা ১৪৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়।

কাতারের মধ্যস্থতায় ৪৮ দিন পর তারা হামলা থামিয়ে যুদ্ধে চার দিনের ‘মানবিক’ বিরতি দিতে রাজি হয়। এই যুদ্ধবিরতির চার দিনে হামাস অন্তত ৫০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে, বিনিময়ে ইসরায়েল তাদের কারাগারে বন্দি অন্তত ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে এবং গাজায় ত্রাণবাহী ২০০ ট্রাকের পাশাপাশি এক লাখ ৪০ হাজার লিটার জ্বালানি ও গ্যাস ভর্তি অন্তত চারটি লরি প্রবেশের অনুমোদন দেবে বলে সমঝোতা হয়।

শুক্রবার গাজার স্থানীয় সময় সকাল ৭টা থেকে বহু কাঙ্খিত যুদ্ধবিরতি শুরু হয়। পরে দুই পক্ষের সমঝোতা অনুযায়ী এ দিন হামাস ১৩ ইসরায়েলিকে মুক্তি দেয়, বিনিময়ে ৩৯ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল।

এর পাশাপাশি মিশরের মধ্যস্থতায় হওয়া পৃথক আরেক চুক্তিতে হামাস তদের হাতে বন্দি থাইল্যান্ডে ১০ ও ফিলিপিন্সের একজন নাগরিককে মুক্তি দেয়।

এদিন মিশর থেকে রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করা ১৩৭টি ট্রাক থেকে জরুরি ত্রাণ সরবরাহ খালাস করা হয়। ইসরায়েল ৭ অক্টোবর গাজা পুরোপুরি অবরুদ্ধ করে ভয়াবহ হামলা শুরু করার পর থেকে ভূখণ্ডটিতে প্রবেশ করা ত্রাণবাহী বৃহত্তম বহর বলে জানিয়েছে জাতিসংঘ। সরবরাহ করা এসব ত্রাণের মধ্যে জ্বালানি, খাবার ও ওষুধ প্রধান।  

এরই ধারাবাহিকতায় শনিবার যুদ্ধবিরতির দ্বিতীয় দিন গাজায় আরও ত্রাণবাহী ট্রাকবহর প্রবেশ করবে: পাশাপাশি ১৪ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে হামাস, বিনিময়ে ইসরায়েলও ৪২ জন ফিলিস্তিনি বন্দিকে তাদের কারাগার থেকে মুক্তি দেবে।

কাতারের মধ্যস্থতার শর্ত অনুযায়ী প্রতিজন ইসরায়েলি জিম্মির বিনিময়ে তিনজন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিচ্ছে ইসরায়েল।      

আরও পড়ুন:

Also Read: গাজায় যুদ্ধ বিরতির পর কী হবে

Also Read: ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি: মুক্তি পেল ১৩ ইসরায়েলি, ৩৯ ফিলিস্তিনি

Also Read: যুদ্ধ শুরুর পর থেকে গাজায় ত্রাণবাহী বৃহত্তম বহর