উষ্ণতার নয়া রেকর্ড ২০২৩ এর গ্রীষ্মে

ইইউ জানিয়েছে, গত মাসটিও ছিল ইতিহাসের উষ্ণতম অগাস্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 12:22 PM
Updated : 10 Feb 2024, 12:22 PM

চলতি বছরের গ্রীষ্মে বিশ্বে সর্বোচ্চ উষ্ণতার নতুন রেকর্ড হয়েছে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জলবায়ু পরিবর্তন বিষয়ক দপ্তর।

বুধবার তাদের প্রকাশিত তথ্যে দেখা গেছে, চলতি বছরের জুন থেকে অগাস্ট, এ তিন মাসের গড় উষ্ণতা আগের রেকর্ডকে বড় ব্যবধানে ছাড়িয়ে গেছে। এ সময় গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা আগের গড়ের চেয়ে ০.৬৬ ডিগ্রি সেলসিয়াস বেশি।   

ইইউ জানিয়েছে, গত মাসটিও ছিল ইতিহাসের উষ্ণতম অগাস্ট। এই নিয়ে পরপর টানা তিন মাস উষ্ণতম মাসের রেকর্ড হল।

১৮৫০ থেকে ১৯০০ সালের মধ্যবর্তী গড়ের তুলনায় এবারের অগাস্ট প্রায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ ছিল। অথচ প্রাক-শিল্প যুগের তুলনায় বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখা ২০১৫ সালে প্যারিস জলবায়ু সম্মেলনে ১৯৬ দেশের করা চুক্তির মূল অঙ্গীকার ছিল।  

চলতি বছরের জুলাইয়ে এ যাবৎকালের উষ্ণতম মাসের রেকর্ড হয়। এর সঙ্গে অগাস্টের রেকর্ড মিলে উত্তর গোলার্ধের গ্রীষ্মকে ১৯৪০ সালে রেকর্ড রাখা শুরুর পর থেকে উষ্ণতম সময়ে পরিণত করেছে। 

ইইউয়ের কোপার্নিকাস কেন্দ্রের উপপ্রধান সামান্থা বার্গেস বলেন, “আমরা গ্রিনহাউজ গ্যাস নির্গমন বন্ধ না করা পর্যন্ত ধারাবাহিকভাবে আরও রেকর্ড দেখব এবং সমাজ ও ইকোসিস্টেমকে ক্ষতিগ্রস্ত করা চরম আবহাওয়াজনিত ঘটনা প্রত্যক্ষ করতে থাকব আরও ঘনঘন। বৈজ্ঞানিক তথ্য প্রমাণকে এড়ানোর কোনো সুযোগ নেই।”

ইতোমধ্যে বিশ্বের মহাসাগরগুলোর তাপমাত্রা রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। ২০২৩ এর আর মাত্র চার মাস বাকি আছে। এরমধ্যেই এটি রেকর্ডের দ্বিতীয় উষ্ণতম বছর হয়ে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত সবচেয়ে উষ্ণতম বছর ২০১৬ কে ছুঁইছুঁই করছে ২০২৩।

সংবাদসূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)