‘নির্বাচন আয়োজন করার মত অর্থ পাকিস্তানের হাতে নেই’

দেশটির সরকার ২০২২ সাল থেকেই তীব্র অর্থনৈতিক সংকটে ভুগছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 06:45 PM
Updated : 25 March 2023, 06:45 PM

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের হাতে নির্বাচন আয়োজনের জন্য কোনো তহবিল নেই বলে দাবি করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেবকে পাশে নিয়ে শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সাংবাদিকদের যৌথ সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী খাজা এ কথা বলেছেন বলে জানায় পাকিস্তানের চ্যানেল এআরওয়াই নিউজ।

ওই সংবাদ সম্মেলনে খাজা আসিফ দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তীব্র সমালোচনা করে আরো বলেন, তিনি (ইমরান) তাকে হত্যাচেষ্টার যে অভিযোগ করেছেন সেটা ডাহা মিথ্যা।

বলেন, ‘‘তিনি (ইমরান) প্রথমে সাবেক সেনাপ্রধান জেনারেল (অবসরপ্রাপ্ত) কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বাড়ালেন এবং এখন তিনি তাকেই দোষারোপ করছেন। অথচ, শুরুতে তিনি তাকে ক্ষমতা থেকে উৎখাতের দোষ যুক্তরাষ্ট্রের ঘাড়ে চাপিয়েছিলেন।”

গত জানুয়ারিতে ইমরান প্রথমে পাঞ্জাব প্রাদেশিক পরিষদ এবং পরে খাইবার পাখতুনখাওয়া প্রাদেশিক পরিষদ ভেঙে দেন।

এদিন ওই ঘটনার উল্লেখ টেনে প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, তিনি যেভাবে প্রাদেশিক পরিষদ ভেঙে দিয়েছেন সেটা অসাংবিধানিক। কিন্তু তাকে অনাস্থা ভোটের মাধ্যমে যেভাবে প্রধানমন্ত্রীর পদ থেকে উৎখাত করা হয়েছিল, তা পুরোপুরি সাংবিধানিক।

‘‘আর এখনতো তিনি আদালতের সামনেও হাজির হতে চাইছেন না।

‘‘ইমরান খান প্রতিদিনই সংকটের সৃষ্টি করছেন। কিন্তু সরকার সেগুলো মোকাবেলা করছে এবং পাকিস্তান শিগগিরই এইসব সংকট থেকে বেরিয়ে আসবে।”

আগামী ৩০ এপ্রিল পাঞ্জাবের প্রাদেশিক নির্বাচনের ভোট গ্রহণ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু পাকিস্তানের নির্বাচন কমিশন তা পিছিয়ে আগামী ৮ অক্টোবর ভোটের তারিখ ঘোষণা করেছে।

নির্বাচন কমিশনের এই ঘোষণাকে যৌক্তিক বলে মন্তব্য করেছেন খাজা আসিফ। বলেন, দেশে বর্তমানে নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়েছে। অর্থনৈতিক পরিস্থিতিও সুবিধাজনক নয়।

‘‘নির্বাচনী তহবিল নিয়ে অর্থ মন্ত্রণালয়ের বক্তব্যের বিষয়ে আমি অবহিত হয়েছি। অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে তারা কঠিন সময় পার করছে। এ সময়ে নির্বাচনের জন্য তারা তহবিল দিতে পারবে না।”

নির্বাচন পিছিয়ে দেওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।