গালির জবাবে ব্যঙ্গ হাসিতে বাইডেনের প্রশংসায় পুতিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অভদ্র ভাষায় গালি দেওয়ার পরও তার প্রশংসাই করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রয়টার্স
Published : 23 Feb 2024, 01:54 PM
Updated : 23 Feb 2024, 01:54 PM

‘পাগলা কুত্তার বাচ্চা’ বলে গালি দেওয়ার পরও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশংসাই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ব্যঙ্গ হাসি দিয়ে তিনি বলেন, এ জন্যই যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের চেয়ে বাইডেনকে তার বেশি পছন্দ।

ক্যালিফোর্নিয়া রাজ্যের সান ফ্রান্সিসকোতে গত বুধবার তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে পুতিনকে ‘পাগলা কুত্তার বাচ্চা’ (ক্রেজি সান অব আ বিচ) বলে গালি দেন বাইডেন। বিশ্বে পারমাণবিক সংঘাতের ঝুঁকি নিয়ে সতর্ক করেন তিনি।

সংক্ষিপ্ত এক বক্তব্যে বাইডেন বলেন, “আমাদের পুতিন ও অন্যদের মতো পাগলা কুত্তার বাচ্চা আছে... আর তাই আমাদেরকে সবসময়ই পারমাণবিক সংঘাত নিয়ে উদ্বিগ্ন থাকতে হচ্ছে। অথচ মানবজাতির অস্তিত্বের জন্য হুমকি হল জলবায়ু।”

বাইডেনের এমন কটু মন্তব্য নিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রশ্ন করা হলে পুতিন ব্যঙ্গ হাসি দিয়ে বলেন, “আমরা যে কোনও প্রেসিডেন্টের সঙ্গে কাজ করতে প্রস্তুত। তবে আমাদের জন্য, আমি বিশ্বাস করি, বাইডেনই রাশিয়ার জন্য বেশি পছন্দসই প্রেসিডেন্ট। আর তিনি সদ্যই যা বলেছেন, তা পরখ করে দেখলে বলা যায়, আমি একেবারে সঠিক।”

৭১ বছর বয়সী পুতিন এর আগেও বাইডেন সম্পর্কে মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, ৮১ বছর বয়সী বাইডেন রাশিয়ার পছন্দের প্রার্থী। তার সেই মন্তব্যে বাইডেন যথার্থ প্রতিক্রিয়াই দেখিয়েছেন বলে পুতিন উল্লেখ করেন।

তিনি বলেন, “তিনি (বােইডেন) তো আর আমাকে বলবেন না যে “ভোলোদয়া, আপনাকে ধন্যবাদ, ভাল করেছেন। আপনি আমার অনেক সাহায্য করেছেন।”

পুতিন আরও বলেন, “আপনি আমাকে জিজ্ঞাসা করেছিলেন যে, আমাদের জন্য কোনটি ভাল। আমি তখনও বলেছিলাম, আমি এখনও মনে করি, আমি সেকথার পুনরাবৃত্তি করতে পারি: বাইডেন।’

তবে যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, রুশ দূতাবাস বাইডেনের ‘আপত্তিকর ও অগ্রহণযোগ্য মন্তব্য নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে লিখিতভাবে কড়া প্রতিবাদ জানিয়েছে।