বাখমুতের উত্তর থেকে পিছু হটার কথা স্বীকার রাশিয়ার

তাদের এই স্বীকারোক্তির পর রাশিয়ার ওয়াগনার বাহিনীর প্রধান এই পিছু হটাকে ‘ছত্রভঙ্গ হওয়া’বলে অ্যাখ্যা দেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 09:54 AM
Updated : 13 May 2023, 09:54 AM

ইউক্রেইনের নতুন আক্রমণের মুখে বাখমুত শহরের উত্তরাঞ্চল থেকে রুশ বাহিনী খানিকটা পিছু হটেছে বলে স্বীকার করে নিয়েছে মস্কো।

শুক্রবার তাদের এই স্বীকারোক্তির পর রাশিয়ার ওয়াগনার বাহিনীর প্রধান এই পিছু হটাকে ‘ছত্রভঙ্গ হওয়া’ অ্যাখ্যা দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেইন এর আগে বাখমুতের দক্ষিণেও অগ্রসর হওয়ার কথা জানিয়েছিল। কিইভ যে সমন্বিতভাবে শহরটিতে থাকা রুশ সেনাদের ঘেরাও করতে চায় এ ভাষ্যে তার ইঙ্গিত রয়েছে।

গত কয়েক মাস ধরে মস্কোর প্রধান উদ্দেশ্য ছিল বাখমুতের পূর্ণাঙ্গ দখল নেওয়া। শহরটির বেশিরভাগ অংশ এখন তাদের নিয়ন্ত্রণে থাকলেও কয়েক মাসের চেষ্টায়ও তারা পুরো শহরটি কব্জায় নিতে পারেনি।

“তিন দিনের পাল্টা আক্রমণে ইউক্রেইনের সশস্ত্র বাহিনী বাখমুতের ১৭ দশমিক ৩ বর্গকিলোমিটার এলাকা মুক্ত করতে পেরেছে,” মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন ইউক্রেইনীয় বাহিনীর ‘পূর্ব’ গ্রুপের মুখপাত্র সেরহি চেরেভাতিয়ি।

বাখমুতে এই অগ্রগতি ছয় মাসের মধ্যে যুদ্ধক্ষেত্রে ইউক্রেইনের সবচেয়ে বড় অর্জন; তবে তাদের কাঙ্ক্ষিত, দীর্ঘ সময় ধরে পরিকল্পনা করা ‘বসন্তকালীন আক্রমণের’ বিষয়ে বা সেটি শুরু হয়ে গেছে কিনা সে বিষয়ে কোনো ইঙ্গিত বা বিস্তারিত কিছু এখনও বলেনি তারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কনাশেনকভ বলেছেন, ইউক্রেইন হাজারের বেশি সৈন্য ও ৪০টি ট্যাংক নিয়ে বাখমুতের উত্তরে আক্রমণ শানিয়েছিল।

তাদের এ ভাষ্য সত্য হলে, এটি ছিল নভেম্বরের পর ইউক্রেইনের সবচেয়ে বড় আক্রমণ।

রুশরা ইউক্রেইনের ২৬টি আঘাত প্রতিহত করেছে কিন্তু একটি এলাকায় পিছু হটে উত্তরপশ্চিমের তুলনামূলক সুবিধাজনক একটি এলাকায় গিয়ে পুনরায় অবস্থান নিয়েছে, বলেছেন কনাশেনকভ।

বাখমুতে রাশিয়ার হয়ে যুদ্ধে নেতৃত্ব দেওয়া ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন এক অডিও বার্তায় তীব্র ভর্ৎসনার সুরে বলেছেন, “কনাশেনকভ যা বলেছেন, ‍দুর্ভাগ্যজনকভাবে সেটি পরিকল্পিত পিছু হটা নয়, ছত্রভঙ্গ হওয়া।”

পৃথক এক ভিডিও বার্তায় প্রিগোজিন জানান, ইউক্রেইনীয়রা কিছু উঁচু এলাকার দখল নিয়েছে, যেখান থেকে বাখমুত শহরটি পুরো দেখা যায় এবং তারা পশ্চিম থেকে শহরটিতে যাওয়ার প্রধান হাইওয়ে খুলে দিয়েছে।

“বারখিভকা জলাধারের পতন, যতটুকু অংশ তারা ছেড়ে দিয়েছে- আজই কেবল ৫ বর্গকিলোমিটার জায়গা ছেড়েছে তারা। শত্রুরা চাসিভ ইয়ার- বাখমুত সড়ক পুরোপুরি মুক্ত করেছে, যেটা আমরা অবরোধ করেছিলাম। শত্রুরা এখন এই সড়কটি ব্যবহার করতে পারবে। দ্বিতীয়ত তারা কৌশলগত কিছু উঁচু এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে, যার নিচে বাখমুতের অবস্থান,” বলেছেন প্রিগোজিন।

ওয়াগনার বাহিনীর এই প্রধান গত কয়েক সপ্তাহ ধরেই তার বাহিনীকে পর্যাপ্ত গোলাবারুদ সরবরাহ না করায় রুশ নিয়মিত বাহিনীগুলোর সমালোচনা করে আসছিলেন।

বাখমুতের কাছে ইউক্রেইনের এই আক্রমণ শুরু হয় গত মঙ্গলবার, যখন শহরটির দক্ষিণপশ্চিমে থাকা ইউক্রেইনের একটি সেনা ইউনিট জানায়, তারা রাশিয়ার একটি ব্রিগেডকে পরাজিত করে বিপুল পরিমাণ ভূমি পুনর্দখল করেছে। ইউক্রেইনের আক্রমণের মুখে রুশ ব্রিগেডটি পালিয়ে যায় বলে সেবারও বলেছিলেন প্রিগোজিন।  

সেখানকার পরিস্থিতি আদতেই কী, তা স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

শুক্রবার নিজেদের সান্ধ্যকালীন প্রতিবেদনে ইউক্রেইনের সামরিক কমান্ড বাখমুতে তুমুল লড়াই এবং আশপাশের শহরগুলোতে রাশিয়ার গোলাবর্ষণের খবর দিলেও তাদের অগ্রযাত্রা বা রুশ বাহিনীর পিছু হটা নিয়ে কিছু বলেনি। 

ইউক্রেইনের বাহিনীকে বাখমুতের পশ্চিম উপকণ্ঠ থেকে সরিয়ে দিতে চেষ্টা করা বাখমুতের কমান্ডার প্রিগোজিন এখন বলছেন, শহরটির উত্তর ও দক্ষিণ ধারের নিরাপত্তার দায়িত্বে থাকা রাশিয়ার নিয়মিত বাহিনীর সেনারা কিইভের আক্রমণের মুখে ‘কাঁপছে’। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ওয়াগনার প্রধানের এই মন্তব্য অস্বীকার করেছে।

এদিকে রাতের ভাষণে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশরা “পরাজয়ের জন্য নিজেরাই প্রস্তুত হয়ে গেছে।”

“তাদের মনের ভেতর ইতিমধ্যেই তারা এ যুদ্ধে হেরে গেছে। প্রতিদিনই তাদের ওপর চাপ দিতে থাকবো আমার যেন তাদের পরাজয়ের এই অনুভূতি তাদের পলায়ন, তাদের ভুল এবং তাদের ক্ষতিতে পরিণত হয়,” বলেছেন তিনি।

আরও খবর:

Also Read: ক্রাইমিয়ায় রাশিয়ার সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, ২ পাইলট নিহত

Also Read: বাখমুতে দু’কিলোমিটার এগিয়েছে ইউক্রেইন : প্রতিরক্ষামন্ত্রী