ইয়েমেনে মার্কিন-ব্রিটিশ বাহিনীর হামলায় নিহত ১১

সম্প্রতি ইয়েমেনের হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় প্রথমবারের মতো তিনজন নাবিক নিহত ও একটি ব্রিটিশ জাহাজ ডুবে যায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 04:31 AM
Updated : 12 March 2024, 04:31 AM

ইয়েমেনের পশ্চিমাঞ্চলে হোদেইদাহ ও রাস ইসা বন্দরসহ কয়েকটি ছোট শহরে মার্কিন-ব্রিটিশ বাহিনীর বিমান হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছে।

সোমবারের এসব হামলায় আরও ১৪ জন আহত হয়েছে বলে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

ইয়েমেনের আল মাসিরাহ টেলিভিশন জানিয়েছে, ওই শহরগুলোতে অন্তত ১৭টি হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনি ছিটমহল গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার শিকার ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে নভেম্বর থেকে লোহিত সাগর ও সংলগ্ন এলাকায় ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলোতে হামলা শুরু করে ইয়েমেনের হুতিরা।

এক পর্যায়ে তাদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা থামাতে ইয়েমেনে হুতিদের সামরিক অবস্থানগুলোতে পাল্টা হামলা শুরু করে মার্কিন ও ব্রিটিশ সামরিক বাহিনী। কিন্তু তাদের এসব হামলা হুতিদের থামাতে ব্যর্থ হয়। হুতিরা হামলা অব্যাহত রাখার অঙ্গীকার করে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোকেও তদের লক্ষ্যস্থল করে তোলে।

সম্প্রতি হুতিদের হামলায় প্রথমবারের মতো তিনজন নিহত ও একটি ব্রিটিশ জাহাজ ডুবে যায়। এর জেরে কয়েকদিনের মধ্যেই ইয়েমেনে ফের হামলা চালালো মার্কিন-ব্রিটিশ বাহিনী। সোমবার ইয়েমেনে রোজার প্রথমদিন ছিল, তারমধ্যেই হামলাগুলো চালায় মার্কিন-ব্রিটিশ বাহিনী।

লোহিত সাগর বিশ্বের অন্যতম ব্যস্ত জলপথ। হুতিরা বুধবার এডেন বন্দরের উপকূলে বার্বাডোসের পতাকাবাহী, গ্রিসের পরিচালনাধীন ‘ট্রু কনফিডেন্স’ নামের একটি জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। তাদের হামলায় জাহাজটির তিনজন ক্রু নিহত ও আরও বেশ কয়েকজন আহত হন।

এর কয়েকদিন আগে হুতিদের হামলায় মারাত্মক ক্ষতিগ্রস্ত ব্রিটিশ মালবাহী জাহাজ ‘রুবিমার’ সাগরে ডুবে যায়। ১৮ ফেব্রুয়ারি রুবিমার লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল হুতিরা। এর প্রায় দুই সপ্তাহ পর সেটি ডুবে যায়।

হুতিদের হামলা এড়াতে বহু জাহাজ এখন লোহিত সাগরের জলপথ ব্যবহার বাদ দিয়েছে। তারা ইউরোপ ও এশিয়ার মধ্যে চলাচলের সংক্ষিপ্ততম জলপথ এডেন উপসাগর, লোহিত সাগর ও সুয়েজ খাল এড়িয়ে পুরো আফ্রিকা মহাদেশ ঘুরে গন্তব্যে যাচ্ছে। এতে মালামাল পরিবহনের খরচ অনেক বেড়ে গেছে।

আরও পড়ুন:

Also Read: লোহিত সাগরে জাহাজে হুতি হামলায় নিহত ৩

Also Read: হুতি হামলায় ডুবে গেছে ব্রিটিশ জাহাজ ‘রুবিমার’, আরও হামলার হুমকি