ইতালিতে ভূমিধসে নিখোঁজ ১৩, মৃত্যুর শঙ্কা

পর্যটক প্রিয় ইসকিয়া দ্বীপে একটি হোটেলে অনেক মানুষ আটকা পড়ে আছেন বলে জানা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 01:38 PM
Updated : 26 Nov 2022, 01:38 PM

ইতালির পর্যটক প্রিয় দ্বীপ ইসকিয়ায় ভারি বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে অন্তত ১৩ জন নিখোঁজ হয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

নিখোঁজদের কেউ কেউ আসলে ভূমিধসে চাপা পড়ে মারা গেছেন বলে আশঙ্কা প্রকাশ করেছে বিবিসি।

কারণ, প্রথমে ইতালির অবকাঠামোমন্ত্রী মাত্তেও সালভিনি ভূমিধসে আট জন নিহত হওয়ার খবর দিয়েছিলেন। কিন্তু পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, এখনো কারো মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

ইতালির ফায়ার ব্রিগেডের বরাত দিয়ে দেশটির সংবাদ সংস্থা আনসা শনিবার প্রকাশিত খবরে জানায়, এদিন স্থানীয় সময় ভোররাতের দিকে (জিমএটি ০৪:০০ মিনিটে) নেপলসের কাছে ইসকিয়া দ্বীপে ঝড়বৃষ্টি শুরু হয়। ভারি বৃষ্টিপাতে সেখানে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে।

ভূমিধসে গাছ উপড়ে যায় এবং বাড়িঘর ধসে পড়ে।

খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকর্মীদের মোটরবোট ও হেলিকপ্টার নিয়ে ঘটনাস্থলে পৌঁছাতে বিলম্ব হয়েছে। ফলে সেখানে ঠিক কত মানুষ নিখোঁজ হয়েছে বা কেউ মারা গেছে কিনা ফায়ার ব্রিগেড সে সম্পর্কে এখনো বিস্তারিত তথ্য দিতে পারছে না।

ইতালির সিভিল প্রোটেকশন কর্মকর্তা জিয়ান্নি কাপুয়ানো স্কাই টিজি২৪ কে বলেন, নিখোঁজদের মধ্যে একটি ছোট্ট শিশুও রয়েছে।

একটি গাড়ি পানির তোড়ে সমুদ্রে ভেসে গেছে। তবে গাড়িতে থাকা দুই ব্যক্তিকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে টুইটারে এক পোস্টে জানিয়েছে ফায়ার ব্রিগেড।

ইসকিয়া দ্বীপের একটি শহর লাক্কো আমেনোর মেয়র বলেন, এখনো প্রায় এক ডজন পরিবারের কাছে উদ্ধারকর্মীরা পৌঁছাতে পারেনি। বেশ কয়েকটি বাড়ি ধসে পড়েছে। এছাড়া, দ্বীপে একটি হোটেলে অনেক মানুষ আটকা পড়ে আছেন বলেও খবর পাওয়া গেছে।

ইতালির প্রশাসনিক অঞ্চল ক্যাম্পানিয়ায় (নেপলস ও ইসকিয়া দ্বীপের চারপাশের অঞ্চল) ভারি বৃষ্টিপাত হচ্ছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, রোববার পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে। তারপর পরিস্থিতির উন্নতি হতে পারে।

স্থানীয় প্রশাসন থেকে এ সময়ে বাসিন্দাদের বাইরে বের না হয়ে ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক