ইজিয়ুমে আরও দুটি গণকবরের সন্ধান মিলেছে: জেলেনস্কি

রাশিয়ার কাছ থেকে এ মাসে পুনরুদ্ধার করা ইজিয়ুম শহরে পাওয়া নতুন এ দুটি গণকবরে শত শত মানুষের লাশ আছে বলে জানিয়েছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট।

রয়টার্স
Published : 26 Sept 2022, 03:23 PM
Updated : 26 Sept 2022, 03:23 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার কাছ থেকে এ মাসে পুনরুদ্ধার করা ইজিয়ুম শহরে আরও দুটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এ কবর গুলোতে শত শত মানুষের লাশ আছে।

রোববার মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএস-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেছেন জেলেনস্কি।

তিনি বলেন, “আজ আমি আরও কিছু তথ্য পেয়েছি। আরও দুটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। বড় বড় এই গণকবরে শত শত মানুষের লাশ আছে। আমরা ছোট শহর ইজিয়ুমের কথা বলছি।”

রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার চাপ অব্যাহত রাখার আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেন, “নিষেধাজ্ঞা চালিয়ে যাওয়া দরকার। এসব নিষেধাজ্ঞায় অর্থনৈতিক প্রভাবের পাশাপাশি রাজনৈতিক প্রভাবও পড়বে।”

জেলেনস্কির নতুন দুটি গণকবর খুঁজে পাওয়ার এই দাবির ব্যাপারে রুশ কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া প্রকাশ করেনি।

তবে রাশিয়া বরাবরই ইউক্রেইন যুদ্ধে নৃশংস কর্মকাণ্ড চালানো কিংবা বেসামরিক নাগরিকদের হামলার নিশানা করার অভিযোগ অস্বীকার করে আসছে।

ইউক্রেইনের ইজিয়ুম শহরটি কয়েক মাস ধরে রাশিয়ার দখলে থাকার পর ইউক্রেইনীয় সেনারা এ মাসের শুরুর দিকে শহরটির পুনর্দখল করেছে।

এর পরপরই ইউক্রেইন কর্তৃপক্ষ ইজিয়ুমের জঙ্গলে একটি সমাধিস্থলের কাছে বড় একটি গণকবরের সন্ধান পায়। গত সপ্তাহে গণকবরটি খোঁড়ার কাজ শেষ হলে সেখান থেকে ৪৩৬ জনের লাশ উদ্ধার হয়।

আঞ্চলিক এক গভর্নর বলেছেন, বেশির ভাগেরই সহিংসতায় মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে ৩০ জনকে মৃত্যুর আগে নির্যাতন করা হয়েছিল বলেও প্রাথমিকভাবে আলামত পাওয়া গেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক