নির্বাচন নিয়ে বাইডেনের পরিকল্পনা জানালেন স্ত্রী জিল

দলের মধ্যে বাইডেনের বয়স নিয়ে উদ্বেগ থাকলেও বেশিরভাগই মনে করেন, তার নির্বাচনের দৌড়ে নামা উচিত।

রয়টার্স
Published : 28 Feb 2023, 12:53 PM
Updated : 28 Feb 2023, 12:53 PM

বয়সের কারণে অনেকেই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রার্থিতা নিয়ে সংশয় প্রকাশ করলেও স্ত্রী জিল বাইডেনের মনে এ নিয়ে কোনও সংশয় নেই।

বরং তিনি নিশ্চিন্ত মনে জানিয়েছেন, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার পরিকল্পনা করছেন বাইডেন।

বাইডেনের বয়স এখন ৮০ বছর। তিনিই এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট।

এ বয়সে এসে তিনি নিজের দ্বিতীয় মেয়াদে জন্য প্রতিদ্বন্দ্বিতায় নামবেন কিনা, নির্বাচনী প্রচারের যে ধকল তা তার শরীর সহ্য করতে পারবে কিনা, ভোটাররা এত বয়স্ক একজনকে তাদের প্রেসিডেন্ট হিসেবে চাইবেন কিনা এবং ভোটে জিতে গেলে শারীরিকভাবে আরও চার বছর তিনি সরকার পরিচালনা করার মত সক্ষম থাকবেন কিনা ইত্যাদি নিয়ে হাজারো প্রশ্ন উঠেছে।

সিএনএন থেকে জিল বাইডেনকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘অবশ্যই, আমি সর্বান্তকরণে এটি (বাইডেন নির্বাচন করবেন) বিশ্বাস করি।”

যদিও বাইডেন এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি। তিনি এর আগে কয়েকবার বলেছেন, পরবর্তী নির্বাচনের প্রার্থিতা ঘোষণা নিয়ে তিনি কোনও তাড়াহুড়ো করতে চান না। তবে তিনি স্পষ্ট করেই বলেছেন, তারা প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা রয়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে আনুষ্ঠানিক ঘোষণার আগে বাইডেন এ বিষয়ে তার দীর্ঘদিনের ঘনিষ্ঠ কয়েকজন রাজনৈতিক উপদেষ্টার সঙ্গে আলোচনা করছেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

তবে কবে নাগাদ তিনি প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন তা বোঝা যাচ্ছে না। গতবছর নভেম্বরে হোয়াইট হাউজে এক অনুষ্ঠান বাইডেন বলেছিলেন, তিনি ২০২৩ সালের শুরুর দিকে তার ভোটের লড়াইয়ে ‍নামার বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।

২০২৩ সালের দুই মাস শেষ হতে চলেছে। বাইডেনের ঘোষণা এখনো আসেনি। তাছাড়া, বছরের শুরুতেই নিজের পুরানো কার্যালয় এবং বাড়িতে রাষ্ট্রী গোপন নথি খুঁজে পাওয়ার ঘটনায় বাইডেন খানিকটা চাপে রয়েছেন।

তাই আগামী শরতের আগে কোনো ঘোষণা আসবে না বলে ধারণা রয়টার্সের।

পরবর্তী প্রেসিডন্ট নির্বাচন নিয়ে জনমত জরিপগুলোতেও বাইডেনের বয়স নিয়ে ভোটারদের মধ্যে উদ্বেগ দেখা গেছে। কারণ, দ্বিতীয় মেয়াদের শেষ দিকে বাইডেনের বয়স ৮৬ বছর হবে।

এ মাসের শুরুতে রয়টার্সের জনমত জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৪৬ শতাংশ মনে করেন ‘সরকার পরিচালনার জন্য জো বাইডেনের বয়স বেশ খানিকটা বেশি’।

আর ৭১ শতাংশ অংশগ্রহণকারী বলেন, বাইডেনের ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত হবে না।

ডেমেক্র্যাটিক পার্টির কৌশল নির্ধারণকারী দলের একজন বাড জ্যাকসন রয়টার্সকে বলেন, বাইডেনের আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামা উচিত হবে কিনা সেটা এখন দলের মধ্যে বড় বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ‘‘আমি যাদের সাথে কথা বলেছি তাদের প্রায় সবাই তার বয়স নিয়ে উদ্বিগ্ন।

‘‘কিন্তু একইসঙ্গে তাদের প্রায় সবাই তাকে এই সুযোগ দিতে চান এবং তারা মনে করেন, তার প্রতিদ্বন্দ্বিতায় নামা উচিত।”