বাইডেন-শি প্রথম সাক্ষাতে যুদ্ধ বন্ধে জোর

ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনে যোগ দিতে যুক্তরাষট্র এবং চীনের প্রেসিডেন্ট ইন্দোনেশিয়া পৌঁছেছেন। সেখানেই দুই নেতা সাক্ষাৎ করেন।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 01:34 PM
Updated : 14 Nov 2022, 01:34 PM

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে প্রথম মুখোমুখি সাক্ষাৎ করেছেন যু্ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

ইন্দোনেশিয়ার বালিতে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে জি২০ সম্মেলন। যে সম্মেলনে যোগ দিতে বিশ্বনেতারা এখন বালিতে জড়ো হয়েছেন।

ওই সম্মেলনে যোগ দিতে বাইডেন এবং শিও ইন্দোনেশিয়া পৌঁছেছেন। সেখানেই সোমবার দুই নেতা সাক্ষাৎ ও করমর্দন করেন।

বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর শি’র সঙ্গে এটাই তার প্রথম মুখোমুখি সাক্ষাৎ। যদিও ২০২১ সালের জানুয়ারিতে বাইডেন শপথ গ্রহণের পর দুই নেতার মধ্যে পাঁচবার ফোনে বা ভিডিওতে কথা হয়েছে।

তাদের সর্বশেষ দেখা হয়েছিল যখন বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং বাইডেন ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

সোমবার বালির নুসা দুয়া বে তে অবস্থিত বিলাশবহুল হোটেল মুলিয়ার বলরুমে সারি করে রাখা চীন ও যুক্তরাষ্ট্রের পতাকার সামনে এই দুই নেতা হাসিমুখে করমর্দন করেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

দুইজনই এই সময়ে দুজনের প্রতি খুবই আন্তরিক আচরণ করেন। শি’র পিঠে হাত রেখে বাইডেন বলেন, ‘‘আপনার সাক্ষাৎ পাওয়া সত্যিই দারুণ।”

পরে সাংবাদিকদের সামনে বক্তৃতা দেন বাইডেন। সেখানে তিনি চীনের সঙ্গে ব্যক্তিগত এবং সরকারি উভয় পর্যায়ে যোগাযোগের রাস্তা সবসময় খোলা রাখারও প্রতিশ্রুতি দেন।

তিনি বলেন, ‘‘আমার মতে, দুই দেশের নেতা হিসেবে আমরা দায়িত্ব ভাগ করে নেওয়া উচিত। এটি দেখাতে যে, চীন এবং যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে পার্থক্যগুলো মানিয়ে নিতে পারে...প্রতিযোগিতা বন্ধ করতে পারে...যা সংঘাতে পরিণত হতে পারে এবং যেসব জরুরি বৈশ্বিক বিষয়ে আমাদের যৌথ সহযোগিতা প্রয়োজন সেসব বিষয়ে একজোট হয়ে কাজ করার পথ খুঁজে বের করতে।”

তিনি জলবায়ু পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তাহীনতাকে সমস্যা হিসেবে উল্লেখ করে আরও বলেন, বিশ্ব আশা করছে তারা দুই দেশ এই সমস্যার সমাধান করবে। জবাবে শি বলেন, বিশ্ব যা প্রত্যাশা করে তাদের দুই দেশের মধ্যে সম্পর্ক তেমনটা নয়।

‘‘তাই আমাদের চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের জন্য সঠিক তালিকা প্রস্তুত করা প্রয়োজন। দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতির জন্য আমাদের সঠিক দিকনির্দেশনা খুঁজে বের করতে হবে এবং সম্পর্ককে উন্নত করতে হবে।

‘‘বিশ্ব প্রত্যাশা করে চীন এবং যুক্তরাষ্ট্র সঠিকভাবে তাদের মধ্যে সম্পর্ক বজায় রাখতে পারবে।”

শি চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ককে সঠিক পথে ফিরিয়ে আনতে বাইডেনের সঙ্গে কাজ করার আগ্রহও প্রকাশ করেছেন।

সাক্ষাতের সময় দুই নেতার কেউই মাস্ক পরে ছিলেন না। যদিও তাদের সঙ্গে থাকা কূটনীতিকরা সবাই মাস্ক পরে ছিলেন।

এই দুই নেতা মূলত তাইওয়ান, ইউক্রেইন ও উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

এবারের জি২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অংশ নিচ্ছে না। তার পরিবর্তে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বালিতে গেছেন।

ক্রেমলিন বলেছে, পুতিন খুবই ব্যস্ত। তার হাতে সম্মেলনে যোগ দেয়ার মত সময় নেই।

এদিকে, বালি যাওয়ার পর ল্যাভরভ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে কিছু গণমাধ্যমে একটি খবর প্রকাশ পেয়েছে। যা সম্পূর্ণ মিথ্য বলে জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়।

মঙ্গলবার ভিডিও লিংকের মাধ্যমে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জি২০ সম্মেলনে বক্তব্য রাখবেন বলেও জানা গেছে।