ভারত মহাসাগরে চীনের মাছ ধরার জাহাজ উল্টে নিখোঁজ ৩৯

ঘটনার পর থেকে জাহাজটিতে থাকা ১৭ চীনা, ১৭ ইন্দোনেশীয় এবং ৫ ফিলিপিনো নাবিক নিখোঁজ রয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 04:37 AM
Updated : 17 May 2023, 04:37 AM

ভারত মহাসাগরে চীনের একটি মাছ ধরার জাহাজ উল্টে গিয়ে এর ৩৯ ক্রু সদস্য নিখোঁজ হয়েছেন।

মঙ্গলবার বেইজিংয়ের স্থানীয় সময় ভোররাত ৩টার দিকে ভারত মহাসাগরের গভীরে জাহাজটি উল্টে যায় বলে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিজিটিএন বুধবার জানিয়েছে।  

ঘটনার পর থেকে জাহাজটিতে থাকা ১৭ চীনা, ১৭ ইন্দোনেশীয় এবং ৫ ফিলিপিনো নাবিক নিখোঁজ রয়েছেন। তল্লাশি ও উদ্ধার অভিযান চলমান থাকলেও এ পর্যন্ত কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং নিখোঁজ নাবিকদের উদ্ধারে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর নির্দেশ দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টর্স জানিয়েছে, চীনের শ্যানডং প্রদেশ ভিত্তিক পালাই জিংগ্লু ফিশারি কোম্পানি লিমিটেডের গভীর সমুদ্রে মাছ ধরার উপযোগী এ জাহাজটির নাম ‘লুপাং ইউআনইউ ০২৮’।

দুর্ঘটনার পর প্রেসিডেন্ট শি চীনের কৃষি ও পল্লী বিষয়ক মন্ত্রণালয়, পরিবহন মন্ত্রণালয় ও শ্যানডং প্রদেশ কর্তৃপক্ষকে দুর্যোগ মোকাবেলা বাহিনীগুলোকে দ্রুত ঘটনাস্থলে পাঠিয়ে পরিস্থিতি যাচাই করার ও অতিরিক্ত উদ্ধারকারী বাহিনী নিয়োগ করার নির্দেশনা দিয়েছেন বলে সিজিটিএন জানিয়েছে।

তিনি সমুদ্রে সমন্বিত আন্তর্জাতিক তল্লাশি ও উদ্ধার সহায়তার এবং নিখোঁজ নাবিকদের উদ্ধারে সব ধরনের প্রচেষ্টা চালানোর আহ্বান জানান।

চীনের মেরিটাইম সার্চ এন্ড রেসকিউ সেন্টার দুর্ঘটনার বিষয়ে আশপাশের দেশগুলোকে অবহিত করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ইন্দোনেশিয়া, ফিলিপিন্সসহ অন্যান্য দেশের থাকা তাদের মিশনগুলোকে তল্লাশি ও উদ্ধার অভিযান সমন্বয় করার নির্দেশ দিয়েছে।