এক বছরে সৌদি আরামকোর ১৬,১০০ কোটি ডলারের রেকর্ড মুনাফা

সৌদি আরবের সবচেয়ে বড় রাষ্ট্র-মালিকানাধীন তেল কোম্পানি আরামকো একবছর আগের তুলনায় গতবছর ৪৬ দশমিক ৫ শতাংশ বেশি মুনাফা করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 04:15 PM
Updated : 12 March 2023, 04:15 PM

সৌদি আরবের সবচেয়ে বড় রাষ্ট্র-মালিকানাধীন তেল কোম্পানি ২০২২ সালে ১৬ হাজার ১০০ কোটি মার্কিন ডলার মুনাফা করেছে।

জ্বালানির দাম বাড়ায় এবং বেশি পরিমাণে তেল বিক্রি এই লভ্যাংশ অর্জনে সহায়ক হয়েছে। একবছর আগের তুলনায় আরামকো গতবছর ৪৬ দশমিক ৫ শতাংশ বেশি মুনাফা করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার পুরোদস্তুর আগ্রাসনের ফলে জ্বালানির মূল্য বাড়ার পর আরামকোই সর্বশেষ তাদের রেকর্ড মুনাফার খবর জানাল।

আরামকো বাদে যুক্তরাষ্ট্রের এক্সোনমোবিল লাভ করেছে ৫,৫৭০ কোটি ডলার এবং ব্রিটেনের শেল ৩৯৯০ কোটি ডলার মুনাফা করেছে বলে জানিয়েছে বিবিসি।

আরামকো ২০২২ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত চতুর্থ প্রান্তিকে ১৯৫০ কোটি ডলার লভ্যাংশ ঘোষণা করেছে। এর বেশির ভাগই যাবে সৌদি আরব সরকারের কাছে। সরকার এ কোম্পানির শতকরা প্রায় ৯৫ ভাগের মালিক।

বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড অয়েল এখন ব্যারেল প্রতি ৮২ ডলারে লেনদেন হচ্ছে। যদিও রাশিয়ার ইউক্রেইন অভিযানের পর এবং গত জুনে তেলের দাম ব্যারেল প্রতি ১২০ ডলার ছাড়িয়ে গিয়েছিল। 

ওয়াশিংটনে আরব গালফ স্টেটস ইনস্টিটিউট- এর রবার্ট মোগিলনিকি বলেন, “আরামকো ২০২২ সালে জ্বালানি তেলের উচ্চদামের সুফল পেয়েছে। ওই বছর আরামকোর এমন ব্যবসা করতে না পারার কথাই ছিল না।”

রোববার এক বিবৃতিতে আরামকো বলেছে, অপরিশোধিত তেলের উচ্চ দাম, তেল বিক্রির পরিমাণ বেড়ে যাওয়া এবং পরিশোধিত তেল–গ্যাসের মার্জিন বেড়ে যাওয়ার কারণে তাদের মুনাফা বেড়েছে।