ওপেনএআই ‘প্রতিদ্বন্দ্বী’র পেছনে ২০০ কোটি ডলার ঢালছে গুগল

এআই কোম্পানিটির পেছনে এর আগে ১২৫ কোটি ডলার বিনিয়োগ করেছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনও। কোম্পানিটির পেছনে তারা ২৭৫ কোটি পর্যন্ত অর্থ ঢালতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2023, 12:17 PM
Updated : 29 Oct 2023, 12:17 PM

কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি অ্যানথ্রোপিকের পেছনে দুইশ কোটি ডলার পর্যন্ত বিনিয়োগে রাজী হয়েছে গুগল।

শুক্রবার গুগলের এক মুখপাত্র বলেন, তারা এরইমধ্যে ওপেনএআইয়ের প্রতিদ্বন্দ্বী কোম্পানিটির পেছনে ৫০ কোটি ডলার বিনিয়োগ করেছে। আর পরবর্তীতে আরও দেড়শ কোটি ডলার বিনিয়োগ করার কথাও বলেন তিনি।

রয়টার্স বলছে, এরইমধ্যে অ্যানথ্রোপিকের পেছনে গুগল ৫০ কোটি ডলার খরচ করেছে। আর নতুন বিনিয়োগের লক্ষ্য হল মাইক্রোসফট সমর্থিত চ্যাটজিপিটি’র নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের সঙ্গে প্রতিযোগিতা করা। এদিকে, সম্প্রতি বিভিন্ন শীর্ষ প্রযুক্তি কোম্পানিকেও নিজস্ব পণ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যোগ করতে দেখা গেছে।

এ সপ্তাহে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ‘এসইসি’র কাছে অ্যামাজনের জমা দেওয়া প্রান্তিকের হিসাব অনুসারে, কোম্পানিটি অ্যানথ্রোপিকের পেছনে ১২৫ কোটি ডলার বিনিয়োগ করেছে, যা থেকে আয়ের মুখ দেখার সম্ভাবনা আছে। আরেক নোটে অ্যামাজন বলেছে, এআই কোম্পানিটির পেছনে তারা ২৭৫ কোটি পর্যন্ত অর্থ ঢালতে পারে, তবে এর মেয়াদ শেষ হবে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে।

এই প্রসঙ্গে রয়টার্সকে মন্তব্য করতে রাজি হয়নি গুগল। এ ছাড়া, অ্যামাজনের কাছ থেকেও তাৎক্ষণিক সাড়া মেলেনি।

অ্যানথ্রোপিকের সঙ্গে গুগলের সাম্প্রতিক এই চুক্তি নিয়ে এর আগে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন বাণিজ্য প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নাল।

বিভিন্ন ক্লাউড কোম্পানির এআই প্রযুক্তিতে বিনিয়োগ বাড়িয়ে দেওয়ার বিষয়টি থেকে ইঙ্গিত মিলেছে, এআই স্টার্টআপ সঙ্গে সম্পর্ক সুরক্ষিত করে তারা নিজস্ব খাতকে নতুন রূপ দিচ্ছে।

অ্যানথ্রোপিকের সহ-প্রতিষ্ঠাতা হলেন ডারিও ও ডানিয়েলা আমোডেই ভাতৃদ্বয়। এরা এক সময় ওপেনএআইয়ের নির্বাহী ছিলেন। বিভিন্ন কোম্পানি থেকে বিনিয়োগ নিশ্চিত করার মাধ্যমে কোম্পানিটি ওপেনএআইয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার পাশাপাশি প্রযুক্তি খাতে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যস্থির করেছে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।