প্লেস্টেশন ৫ যুগের সমাপ্তির পূর্বাভাস দিল সনি

সনি এই বছরের শেষের দিকে মুক্তির জন্য প্লেস্টেশন ৫ এর একটি নতুন ‘প্রো’ সংস্করণ নিয়ে কাজ করছে বলে গুজব রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2024, 09:15 AM
Updated : 16 Feb 2024, 09:15 AM

প্লেস্টেশন ৫ যুগের ‘শেষ পর্যায়’ চলছে বলে জানিয়েছে বিনোদন খাতের শীর্ষ কোম্পানি সনি।

সর্বশেষ প্রান্তিকে পিএস৫-এর বিক্রি হতাশ করেছে বলে সম্প্রতি ফলাফল প্রকাশের সময় বলেছে কোম্পানিটি। এ ছাড়া, সনির প্রত্যাশার তুলনায় বিক্রি কয়েক লাখ ইউনিট কমবে বলেও এক প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

এর আগে, মার্চে শেষ হওয়া অর্থ বছরে সনি অন্তত দুই কোটি ৫০ লাখ পিএস৫ বিক্রি করবে বলে আশা প্রকাশ করেছিল। সে প্রত্যাশা কমে এখন দুই কোটি ১০ লাখ হয়েছে। ভবিষ্যতে এ সংখ্যা আরও কমতে পারে বলেও জানিয়েছে কোম্পানিটি।

তৃতীয় প্রান্তিকে পিএস৫-এর বিক্রি আসলে ৬৩ লাখ থেকে বেড়েছে ৮২ লাখ ইউনিটে। তবে, এটি প্রত্যাশার তুলনায় প্রায় ১০ লাখ ইউনিট কম। একটি নতুন ও সরু সংস্করণের কনসোল ও ‘স্পাইডার-ম্যান ২’ গেইম প্রকাশের মধ্যেই এই হতাশাজনক বিক্রির খবর এলো বলে উঠে এসেছে প্রতিবেদনে।

বেশি সংখ্যক কনসোল বিক্রি করার বদলে এবারে বেশি লাভ করার দিকে মন দেবে বলে সর্বশেষ ফলাফল প্রকাশের পর বলেছে কোম্পানিটি।

“সামনে দেখলে, পিএস৫ তার জীবন চক্রের শেষ পর্যায়ে প্রবেশ করবে।” – এ ফলাফল প্রকাশের পর বলেছিলেন সনির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নাওমি মাতসৌকা।

“আমরা লাভ ও বিক্রির মধ্যে ভারসাম্যের ওপরে আরও জোর দেব। আর এ কারণেই আগামী অর্থবছর থেকে পিএস৫ হার্ডওয়্যারের বার্ষিক বিক্রির গতি কমতে শুরু করবে।”

কোম্পানিটি আরও বলেছে এ বছরে গেইমে নতুন কোনো বড় ফ্রাঞ্চাইজি শিরোনাম মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই।

সনি এই বছরের শেষের দিকে মুক্তির জন্য প্লেস্টেশন ৫ এর একটি নতুন ‘প্রো’ সংস্করণ নিয়ে কাজ করছে বলে গুজব রয়েছে। তবে, এটি ঠিক কবে আসতে পারে বা এতে কী ধরনের আপডেট থাকতে পারে তা এখনো স্পষ্ট নয় বলে প্রতিবেদনে লিখেছে ইন্ডিপেন্ডেন্ট।