নতুন প্রিমিয়াম গ্রাহকদের ‘বিনামূল্যে’ সেবা দেবে স্পটিফাই

বছরের দ্বিতীয় প্রান্তিকে স্পটিফাইয়ের প্রিমিয়াম গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি ৮০ লাখে, যা প্রথম প্রান্তিকে ছিল ১৮ কোটি ২০ লাখ। প্ল্যাটফর্মটির সর্বমোট গ্রাহক ৪৩ কোটি ৩০ লাখ, যা প্রথম প্রান্তিকে ছিল ৪২ কোটি ২০ লাখ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 11:46 AM
Updated : 16 August 2022, 11:46 AM

নিজেদের ‘প্রিমিয়াম’ সেবার নতুন গ্রাহকদের তিন মাসের জন্য বিনামূল্যে নিজস্ব প্ল্যাটফর্ম ব্যবহারের সুযোগ দিচ্ছে অডিও স্ট্রিমিং সেবা স্পটিফাই।

তিন মাসের এই সুযোগ ব্যবহার করতে পারবেন শিক্ষার্থী ও নতুন গ্রাহকরা। নতুন ‘স্পটিফাই ডুয়ো’ ও ফ্যামিলি শ্রেণির গ্রাহকরা এই সেবা বিনামূল্যে পেতে পারেন কেবল এক মাসের জন্য।

সাবেক ‘প্রিমিয়াম’ গ্রাহকদের ক্ষেত্রে অফারটি প্রযোজ্য নয়। ১৫ জুলাইয়ের আগে সেবাটি বাতিল করা গ্রাহকদের অবশ্য আকর্ষণীয় মূল্যছাড়ের মাধ্যমে সেবায় ফিরে আসার সুযোগ দিচ্ছে স্পটিফাই, যেখানে প্রথম তিন মাস সেবাটি চালাতে তাদের গুণতে হবে নয় দশমিক ৯৯ ডলার।

গ্রাহকদের জন্য নতুন অফারটি কার্যকর থাকবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। তিন মাসের ট্রায়াল শেষ হওয়ার পর যারা এই চুক্তির সুবিধা নিয়েছেন তাদের এই গ্রাহক সেবা পেতে নিয়মিত মূল্য পরিশোধ করতে হবে। আগ্রহীরা চাইলেই স্পটিফাই সাইটে গিয়ে সাইন-আপ করতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, সর্বশেষ এই চুক্তির কারণে নিজেদের গ্রাহক সংখ্যা বৃদ্ধি দেখতে পাবে স্পটিফাই। অন্যদিকে, অর্থনৈতিক মন্দার কারণে কর্মী নিয়োগের গতি কমিয়েছে কোম্পানিটি।

বছরের দ্বিতীয় প্রান্তিকে স্পটিফাইয়ের প্রিমিয়াম গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি ৮০ লাখে, যা প্রথম প্রান্তিকে ছিল ১৮ কোটি ২০ লাখ। বর্তমানে প্ল্যাটফর্মটির সর্বমোট গ্রাহক ৪৩ কোটি ৩০ লাখ, যা প্রথম প্রান্তিকে ছিল ৪২ কোটি ২০ লাখ।

সম্প্রতি নিজস্ব প্ল্যাটফর্মে কয়েকটি নতুন ফিচার যোগ করেছে স্পটিফাই। অর্থ পরিশোধ করা প্রিমিয়াম গ্রাহকদের এখন আলাদা একটি ‘প্লে’ ও ‘শাফল’ বাটন দিচ্ছে কোম্পানিটি।

পডকাস্ট ও মিউজিক আলাদা করতে নতুন একটি নকশা আনছে স্পটিফাই। তবে, প্ল্যাটফর্মটির আসন্ন সেবা ‘স্পটিফাই হাইফাই’ নিয়ে এখনও কোন ইঙ্গিত মেলেনি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক