আরও সস্তা ও শক্তিশালী মডেল আনছে ওপেনএআই

ইমেজনির্ভর সক্ষমতা যুক্ত হলে বিনোদন থেকে শুরু করে ওষুধ শিল্প অবধি ডেভেলপারদের জন্য বিভিন্ন সেক্টরের জন্য নতুন ঘরানার অ্যাপ্লিকেশন তৈরির সুযোগ তৈরি হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 11:26 AM
Updated : 5 Nov 2023, 11:26 AM

নির্মাতা ওপেনএআই। এতে তাদের এআই মডেলের মূল্যহ্রাস, নতুন সক্ষমতাসহ পণ্য তালিকা বাড়াবে, এমন গুঞ্জন উঠেছে প্রযুক্তি দুনিয়ায়।

ওপেনএআই ও তাদের চ্যাটজিপিটি নিয়ে ব্যবহারকারীদের মধ্যে তৈরি হওয়া আকাশচুম্বি আগ্রহ ছাপিয়ে ডেভেলপারদের কাছেও একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে – সোমবার অনুষ্ঠিতব্য সম্মলনটি তেমন ইঙ্গিতই করছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স। এরইমধ্যে কোম্পানিটির সিইও স্যাম অল্টম্যান তার এক্স পোস্টে “দুর্দান্ত কিছু নতুন বিষয়ের” আশ্বাস দিয়ে অংশগ্রহণকারীদের সেই আগ্রহকে আরও উস্কে দিয়েছেন।

স্যান ফ্রান্সিসকোর সিটি হলের কাছাকাছি প্রায় কোলাহলহীন একটি ভেনুতে অনুষ্ঠিতব্য একদিনের অনুষ্ঠানটির দিকে এরইমধ্যে নজর পড়েছে সারা বিশ্বে ছড়িয়ে থাকা কয়েকশ ডেভেলপারকে। কোভিডে জর্জরিত স্যান ফ্রান্সিসকোর অর্থনীতিতে ক্রম বিকাশমান এআই সেক্টর দেখা দিয়েছে নতুন সম্ভবনা হিসাবে।

কয়েক বছর ধরে গোপনে উন্নয়নের গত বছর নভেম্বরে ওপেনএআই চ্যাটজিপিটি প্রকাশ করলে বিশ্বব্যাপী তুমুল আলোড়ন ওঠে। মাইক্রোসফট থেকে কয়েকশো ডলার বিনিয়োগ পাওয়া প্রযুক্তিটি জেনারেটিভ এআই হিসাবে নিজের শীর্ষ স্থান দখলের সঙ্গে সঙ্গে পৃথিবীর অন্যতম দ্রুত বর্ধনশীল প্রযুক্তির জায়গাটি দখল করে।

সম্মেলন থেকে ডেভেলপারদের জন্য মূল্যহ্রাস এবং ইমেজনির্ভর নতুন সক্ষমতা ঘোষণা দিতে ওপেনএআই, বলেছে রয়টার্সের একটি প্রতিবেদনে। মূল্য হ্রাসে প্রভাব পড়বে কোম্পানিটিতে অর্থ লগ্নিকারী অংশীদারদের ওপর। সেইসঙ্গে এআই সফটওয়্যার তৈরি এবং বিক্রি করে ব্যবসাকে টেকসই করতে চান, এমন অংশীদারে সংখ্যা খুব দ্রুতই বেড়ে যাবে। 

ইমেজনির্ভর সক্ষমতার যুক্ত হলে ওপেনএআইয়ের সফটওয়্যার কোনো ছবিকে বিশ্লেষণ এবং বর্ণনা করতে পারবে। এর ফলে বিনোদন থেকে শুরু করে ওষুধ শিল্প অবধি ডেভেলপারদের জন্য বিভিন্ন সেক্টরের জন্য নতুন ঘরানার অ্যাপ্লিকেশন তৈরির সুযোগ সৃষ্টি হবে।

কোম্পানিটির সর্বাধুনিক এআই মডেল জিপিটি-৪ এর আরও উন্নত সংস্করণ প্রকাশের ঘোষণা আসতে পারে সম্মেলনটি থেকে। ইতোপূর্বে সেটি শরতে প্রকাশের ঘোষণা দিয়েছিলো কোম্পানিটি।

ওপেনএআইয়ের প্রযুক্তি ব্যবহার করে মানব সংশ্লিষ্টতামুক্ত সয়ংক্রিয় প্রযুক্তি তৈরি করতে বিভিন্ন কোম্পানিকে আকৃষ্ট করতে তাদের নতুন এই আপডেটগুলো সাজিয়েছে কোম্পানিটি। অ্যাপ নির্মাতা অন্যান্য কোম্পানির কাছে ওপেনএআইকে অপরিহার্য করে তোলাই অল্টম্যানের সর্বাধিক গুরুত্বপূর্ণ কৌশলগত লক্ষ্য, বিষয়টির সঙ্গে অবগত একটি সূত্রের বরাত দিয়ে বলেছে রয়টার্স।