জুলাইতেই ইতিহাস হয়ে যাচ্ছে ইউটিউব স্টোরিজ

প্রাথমিকভাবে ‘ইউটিউব স্টোরিজ’কে ডাকা হতো ‘রিলস’ হিসেবে। পরবর্তীতে ওই নাম বদলে এর পরের বছর আরও বিস্তৃত পরিসরে ফিচারটি চালু করে ইউটিউব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 08:03 AM
Updated : 27 May 2023, 08:03 AM

ইউটিউবের কনটেন্ট নির্মাতারা এখন থেকেই প্ল্যাটফর্মের ‘স্টোরিজ’ সুবিধাকে বিদায় জানাতে পারেন। ফিচারটি শীঘ্রই বন্ধ করে দিচ্ছে জনপ্রিয় এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

২৬ জুন থেকে ব্যবহারকারীদের নতুন ‘ইউটিউব স্টোরি’ বানানোর সুবিধা বন্ধ হয়ে যাবে। আর এই তারিখের আগের পোস্টগুলোও আপলোড করার সাত দিন পরই নিশ্চিহ্ন হয়ে যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

২০১৭ সালের শেষে প্রথম এই ভিডিও ফরম্যাট নিয়ে পরীক্ষা চালানোর বিষয়টি জানায় ইউটিউব। মজার বিষয় হলো, প্রাথমিকভাবে ‘ইউটিউব স্টোরিজ’কে ডাকা হতো ‘রিলস’ হিসেবে। পরবর্তীতে ওই নাম বদলে এর পরের বছর আরও বিস্তৃত পরিসরে ফিচারটি চালু করে ইউটিউব।

স্ন্যাপচ্যাটের সহায়তায় এই ফরম্যাট জনপ্রিয়তা অর্জনের পর গত কয়েক বছরে বেশ কিছু সামাজিক প্ল্যাটফর্মে এমন ফিচার সম্পৃক্ত করার নজির মিলেছে। এর সবচেয়ে উল্লেখযোগ্য উদাহরণ হলো ইনস্টাগ্রাম। আর টুইটার ও লিংকডইনের মতোই ফিচারটি নিয়ে নিজেদের আগেকার ধারণা বদলেছে ইউটিউব।

ইউটিউবে একইসঙ্গে স্টোরিজ ও টিকটকের মতো ‘শর্টস’ থাকার প্রয়োজনীয়তা নেই। আর, শর্টস ফিচারটি এখনই প্ল্যাটফর্মটি থেকে বিদায় নেওয়ার কোনো সম্ভাবনা নেই বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

ইউটিউব বলেছে, নিজস্ব দর্শকদের সঙ্গে বিভিন্ন আপডেট দ্রুত শেয়ার করতে প্ল্যাটফর্মের কমিউনিটি পোস্ট ব্যবহার করতে পারেন কনটেন্ট নির্মাতারা। তারা আরও যোগ করে, কনটেন্ট নির্মাতারা স্টোরিজের তুলনায় পোস্টে অনেকগুণ বেশি লাইক ও কমেন্ট পেয়ে থাকেন।