‘সেলিব্রেটি কেন্দ্রিক’ ফিড বানাচ্ছে বিরিয়েল

“আপনি এতে ফটোশপ করা ছবি, পণ্যের প্রচার বা পোস্টের ছদ্মবেশে বিজ্ঞাপন দেখতে পাবেন না। আর আমরা যতটা ভাবি আমাদের মধ্যে তার চেয়েও বেশি মিল রয়েছে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2023, 10:14 AM
Updated : 2 May 2023, 10:14 AM

কেবল জনপ্রিয় ব্যক্তিদের কেন্দ্র করে ফটো শেয়ারিং অ্যাপ বিরিয়েল এমন এক ফিচার চালু করতে যাচ্ছে, যা অ্যাপের মূল ধারণার সম্পূর্ণ বিপরীত। নতুন এই ফিচারের নাম ‘রিয়েলপিপল’।

ফিচারটির মাধ্যমে ব্যবহারকারী নিজের বন্ধুর সঙ্গে ‘দৈনিক ছবি চালাচালির’ বদলে গোটা বিশ্বের শীর্ষস্থানীয় অ্যাথলেট, শিল্পী ও অধিকারকর্মীদের কার্যক্রম দেখতে পাবেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

‘ইয়োর ফ্রেন্ডস ফর রিয়েল’, এই ট্যাগলাইন ব্যবহার করে বাজারে নিজেদের প্রচারণা চালানো বিরিয়েল অ্যাপ ব্যবহারকারীর ডিভাইসের সামনের ক্যামেরা দিয়ে সেলফি তোলার জন্য প্রতিদিন বিভিন্ন আলাদা ‘টাইম উইন্ডো’ দিয়ে থাকে। অ্যাপটি পরিচালনার মূল উদ্দেশ্য হলো ব্যবহারকারী কী করছেন, সেটি তার বন্ধুদের সঙ্গে শেয়ার করা। এমনকি সে সময় তিনি নিজের বিছানায় শুয়ে থাকা বা কর্মক্ষেত্রে কম্পিউটারের সামনে বসে থাকার মতো পরিস্থিতিতে থাকলেও।

তবে এখন প্রেক্ষাপটে বিভিন্ন ‘অপরিচিত মুখ’ যুক্ত করছে ফটো শেয়ারিং অ্যাপটি। ভার্জ বলছে, এটি বিশ্বের ‘সবচেয়ে চমকপ্রদ ব্যক্তিদের মাধ্যমে সাজানো টাইমলাইন’। আর গোটা বিশ্বের সবচেয়ে হাই প্রোফাইল ব্যক্তিদের ‘সদা পরিবর্তনশীল সংগ্রহ’ থাকবে এতে। 

‘তারকারা যে আমাদের মতোই মানুষ’, এই বিষয়টি ফুটিয়ে তোলাকে ফিচারটি তৈরির মূল উদ্দেশ্য হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

আপাতত অ্যাপটি কেবল যুক্তরাজ্যে ফিচারটির পরীক্ষা চালাচ্ছে। আর এতে প্রবেশের জন্য ব্যবহারকারীকে অ্যাপের মধ্যে থাকা ‘ডিসকভার’ নামের ট্যাব বাছাই করে ‘রিয়েলপিপল’ অপশনে চাপ দিতে হবে। আর এখান থেকে তিনি নিজের টাইমলাইন স্ক্রল করার পাশাপাশি ‘রিয়েলমোজি’র সহায়তায় বিভিন্ন পোস্টে প্রতিক্রিয়া জানাতে পারবেন।

“রিয়েলপিপল’ শুধু কাউকে প্রভাবিত করা, লাইক বা কমেন্ট সংগ্রহ বা ব্র্যান্ডের প্রচারণা চালানোর মতো বিষয় নয়।” --লিখেছে অ্যাপটি।

“আপনি এতে ফটোশপ করা ছবি, পণ্যের প্রচার বা পোস্টের ছদ্মবেশে বিজ্ঞাপন দেখতে পাবেন না। আর আমরা যতটা ভাবি আমাদের মধ্যে তার চেয়েও বেশি মিল রয়েছে।”

গত গ্রীষ্মে বিরিয়েল অ্যাপের জনপ্রিয়তা বৃদ্ধির পর বেশ কিছু সময় ধরেই এর প্রতি হুজুগ কমে গেছে। এর আংশিক কারণ হিসেবে সংবাদ সাইট ‘প্ল্যাটফর্মার’-এর প্রতিষ্ঠাতা কেসি নিউটন বলেন, প্ল্যাটফর্মটি কোনো অর্থবহ নতুন ফিচার যোগ করতে পারেনি।

গত মাসে ব্যবহারকারীদের জন্য প্রতিদিন একটির বেশি ছবি তোলার সুবিধা চালু করে অ্যাপটি। এই সিদ্ধান্তও অ্যাপের মূল ধারণার বিরুদ্ধে যায় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।