১০ কোটি গ্রাহকের মাইলফলকে ‘গুগল ওয়ান’

গুগল ওয়ান একটি ‘অল ইন ওয়ান’ বা একের ভেতর সব ধরনের সাবস্ক্রিপশন পরিষেবা যা ব্যবহারকারীদেরকে বিনামূল্যের পরিষেবাগুলোর জন্য অরিতিক্ত স্টোরেজ কেনার সুযোগ দেয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 09:36 AM
Updated : 11 Feb 2024, 09:36 AM

গুগল ওয়ান-এ ১০ কোটি গ্রাহক সাবস্ক্রিপশন করেছেন বলে জানিয়েছেন সার্চ জায়ান্ট কোম্পানিটির সিইও সুন্দার পিচাই। 

গুগল ওয়ান একটি ‘অল ইন ওয়ান’ বা একের ভেতর সব ধরনের সাবস্ক্রিপশন পরিষেবা যা ব্যবহারকারীদের ‘জিমেইল’, ‘ফটোস’ ও ‘ড্রাইভ’-এর মতো বিনামূল্যের পরিষেবারগুলোর জন্য অরিতিক্ত স্টোরেজ কেনার সুযোগ দেয়। এ ছাড়াও এতে আরও কিছু ফিচার রয়েছে।

মাইলফলকটি গুগলের বিনামূল্যের প্যাকেজ থেকে গ্রাহকদের সরানোর চেষ্টাকেই তুলে ধরেছে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট ভার্জ। উদাহরণ হিসাবে, গুগল ফটোর জন্য সীমাহীন ড্রাইভ স্টোরেজ বন্ধ করেছে কোম্পানি।

গুগলের ইউটিউব প্রিমিয়াম পরিষেবাটির একই মাইলফলক স্পর্শ করতে সময় লেগেছে প্রায় ৯ বছর। সম্প্রতি এটিও ১০ কোটি সাবস্ক্রিপশন পেয়েছে, যার পেছনে কাজ করেছে বিজ্ঞাপনমুক্ত, সঙ্গীত ও ভালো মানের স্ট্রিমিংয়ের ফিচার।

গত মাসে কোম্পানির চতুর্থ প্রান্তিকের আয় ও চাকরি ছাঁটাইয়ের খরচ প্রকাশের সময়েই গুগল উল্লেখ করেছিল তারা ১০ কোটি সাবস্ক্রিপশনের কাছাকাছি রয়েছে। পাশাপাশি, গত সপ্তাহে একটি ‘এআই প্রিমিয়াম প্ল্যান’ চালু করার সময়েও কোম্পানি এটি উল্লেখ করেছিলর্জ।

নতুন এআই প্ল্যানটি বার্ষিক ১০০ ডলার মূল্যের গুগল ওয়ান প্রিমিয়াম প্ল্যানের মতো হলেও এটি ফি দ্বিগুণ। এতে রয়েছে দুই টেরাবাইট স্টোরেজ, ভিপিএন সেবা ও অন্যান্য ফিচার। এ ছাড়া, এর মাধ্যমে ব্যহারকারীরা গুগল বার্ড চ্যাটবটের নতুন নামের সংস্করণ ‘জেমিনাই’-এর একটি উন্নত সংস্করণ ব্যবহারের সুযোগ পাবেন, যার এআই ফিচারগুলো দ্রুতই জিমেইল ও গুগল ডকসের মতো পরিষেবাগুলোতে যোগ করা হবে।

এআই প্রিমিয়াম সাইনআপের জন্য গুগলের সাপোর্ট পেইজ অনুসারে, ব্যবহারকারীরা অ্যাপলের অ্যাপ স্টোর পেমেন্টের মাধ্যমে এআই প্রিমিয়াম প্ল্যানে সাবস্ক্রাইব করতে পারবেন না, তাই সাবস্ক্রাইব করার জন্য প্রথমে সেই প্ল্যানটি বাতিল করতে হবে। এছাড়াও, এটি পারিবারিক গ্রুপে শেয়ার করা যাবে না বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।