আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব নিয়ে এআই লিখেছে কবিতা

এআইটিকে কবিতা আকারে আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতার তত্ত্ব সহজ ভাষায় ব্যাখ্যা করতে বলেছিলেন আরেক ব্যবহারকারী; নিরাশ করেনি এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 01:13 PM
Updated : 30 Nov 2022, 01:13 PM

গবেষণা সংস্থার নাম ‘ওপেন এআই’। তারা কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর ল্যাঙ্গুয়েজ মডেল ‘জিপিটি ৩’ পরিবারে নতুন মডেল এনেছে, যার নাম ‘টেক্সট-দ্যভিঞ্চি-০০৩’। চমকপ্রদ খবর হচ্ছে, পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতার তত্ত্ব নিয়েও এখন কবিতা লিখতে পারছে এটি।

প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা জানিয়েছে, ব্যবহারকারীদের জটিল নির্দেশনা থেকে তুলনামূলক দীর্ঘ কনটেন্ট বানানোর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে জিপিটি-৩-এ ‘টেক্সট-দ্যভিঞ্চি-০০৩’ যোগ করেছে ওপেন এআই।

আর ল্যাঙ্গুয়েজ মডেলটিতে নতুন আপগ্রেড আসতে না আসতেই ব্যবহারকারীরা আবিষ্কার করেছেন, সুর-তালে গাওয়ার মতো গান আর কবিতা লিখতে পারছে জিপিটি-৩; আগে এই সক্ষমতা ছিল না এআইটির।

আপগ্রেড আসার পর জিপিটি-৩ দিয়ে ব্রিটিশ কবি জন কিটসের ধাঁচে কবিতা লিখিয়ে নিয়েছেন এক ব্যবহারকারী। এআইটিকে কবিতা আকারে আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতার তত্ত্ব সহজ ভাষায় ব্যাখ্যা করতে বলেছিলেন আরেক ব্যবহারকারী; নিরাশ করেনি এটি।

ব্যবহারকারীর নির্দেশনা ছিল: আইনস্টাইনের সাধারণ আপেক্ষিক তত্ত্ব সহজ ভাষায় কিন্তু সঠিকভাবে ব্যাখ্যা করে, অন্তমিল বজায় রেখে ছোট আকারের কবিতা লেখ:

উত্তরে এআই লিখেছে:

If you want to understand Einstein's thought

It's not that hard if you give it a shot

General Relativity is the name of the game

Where space and time cannot remain the same

Mass affects the curvature of space

Which affects the flow of time's race

An object's motion will be affected

By the distortion that is detected

The closer you are to a large mass

The slower time will seem to pass

The farther away you may be

Time will speed up for you to see

জিপিটি-৩ বাণিজ্যিক পণ্য হিসেবে এপিআইসহ বিক্রি করে ওপেন এআই। তবে, ওপেনএআই অ্যাকাউন্ট থাকলে যে কেউ যৎসামান্য ফি দিয়ে কোডিংয়ের কোনো দক্ষতা ছাড়াই বিশেষ ‘প্লেগ্রাউন্ড’ ওয়েবসাইটে এআইটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারেন।

প্রযুক্তি জগতে জিপিটি-৩-এর অভিষেক হয়েছে ২০২০ সালে। যে কোনো কাঠামোয় লেখার সক্ষমতার জন্য দ্রুত পরিচিতি পেয়েছে এআইটি।

আর্স টেকনিকা জানিয়েছে, কেবল অনলাইনের উন্মুক্ত তথ্য-উপাত্ত থেকে নয়, এআইটিকে বই পড়িয়ে প্রশিক্ষণ দিয়েছেন এর নির্মাতারা। ব্যবহারকারীর নির্দেশনা পড়তে পড়তেই পরিসংখ্যানের ভিত্তিতে পরিচিত শব্দের মধ্যে সম্পর্ক চিহ্নিত করে লেখার পরবর্তী শব্দ আঁচ করার চেষ্টা করে এটি।

জিপিটি-৩-এর এই অর্জনকে এআই খাতে বড় অগ্রগতি হিসেবে দেখছেন সংশ্লিষ্ট গবেষকরা।

তবে, সীমাবদ্ধতাও আছে জিপিটি-৩-এর। এআইটির সঠিক তথ্য দেওয়ার সক্ষমতা সময়ের সঙ্গে বাড়লেও, এখনও ভুল তথ্য তৈরি করে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। ফলে চাইলেও সবক্ষেত্রে এর প্রয়োগ করতে পারছেন না এর নির্মাতারা।

তবে, সৃজনশীল কাজের বেলায় জিপিটি-৩ এখন পর্যন্ত আশানরূপ ফল দিচ্ছে বলে উঠে এসেছে আর্স টেকনিকার প্রতিবেদনে।

এ শিল্প খাতের সঙ্গে জড়িত সূত্রের বরাত দিয়ে আর্স টেকনিকা জানিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে অনেকটা চুপিসারেই জিপিটি-৩ উন্নয়নের কাজগুলো করেছে ওপেন এআই। তবে, ‘টেক্সট-দ্যভিঞ্চি-০০৩’ আপগ্রেডের বেলায় জনসাধারণের কাছে কোনো লুকোছাপা করেনি গবেষণা সংস্থাটি।

ওপেন এআই জিপিটি-৩ এর আরও শক্তিশালী উত্তরসূরী জিপিটি-০৪ নিয়ে কাজ করছে বলে জোর গুঞ্জন শোনা যাচ্ছে। তবে, এ বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি গবেষণা সংস্থাটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক