সেলাফিল্ডের নিউক্লিয়ার সাইটে সাইবার হামলার প্রমাণ মেলেনি: যুক্তরাজ্য

“আমাদের মনিটরিং ব্যবস্থা খুবই কার্যকর। আর আমাদের সিস্টেমে যে এমন ম্যালওয়্যার নেই, তা নিয়ে আমাদের আত্মবিশ্বাস রয়েছে।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 10:14 AM
Updated : 5 Dec 2023, 10:14 AM

সেলাফিল্ড নিউক্লিয়ার সাইটের নেটওয়ার্কে সাইবার আক্রমণের কোনো প্রমাণ বা তথ্য খুঁজে পায়নি যুক্তরাজ্য সরকার।

সেখানে সাইবার হামলা হয়েছে বলে এর আগে এক প্রতিবেদনে দাবি করেছিল ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ান। তবে যুক্তরাজ্য সরকার সোমবার বলেছে, আক্রমণের কোনো প্রমাণ তারা পায়নি।

গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, পারমাণবিক চুল্লি প্রক্রিয়াকরণ, বর্জ্য সংরক্ষণ ও ডিকমিশনিংয়ের কার্যক্রমে নিয়োজিত সেলাফিল্ড পারমাণবিক কেন্দ্রের ওয়েবসাইটে আক্রমণ চালিয়েছে রাশিয়া ও চীনের হ্যাকার দলগুলো।

তবে যুক্তরাজ্য সরকার বলছে, “আমাদের মনিটরিং ব্যবস্থা খুবই কার্যকর। আর আমাদের সিস্টেমে এমন ম্যালওয়্যার যে নেই, তা নিয়ে আমাদের আত্মবিশ্বাস রয়েছে।

“প্রতিবেদনটি প্রকাশের আগেই গার্ডিয়ানকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এছাড়া, তাদের প্রতিবেদনের কয়েকটি ভুলও খণ্ডন করা হয়েছে।”

ইংল্যান্ডের উত্তর পশ্চিমাংশে অবস্থিত সেলাফিল্ড পারমাণবিক কেন্দ্র নিয়ন্ত্রণ করে যুক্তরাজ্য সরকারের ‘নিউক্লিয়ার ডিকমিশনিক অথরিটি’, যেখানে ১১ হাজার কর্মী কাজ করেন।

যুক্তরাজ্যের ‘অফিস ফর নিউক্লিয়ার রেগুলেশন (ওএনআর)’ও আলাদা বিবৃতিতে বলেছে, সংবাদপত্রে আসা কথিত ওই সাইবার আক্রমণের কোনো প্রমাণ তারা পায়নি।

তবে সংস্থাটি বলেছে, বর্তমানে সেলাফিল্ডে সাইবার নিরাপত্তার প্রয়োজনীয় মানদণ্ড পূরণ করা হচ্ছে না। ওই খবরের পর পারমাণবিক কেন্দ্রটি নিয়ে আগ্রহও বেড়েছে।

“এর মধ্যে কিছু কিছু বিষয় তদন্তের আওতায় আনা উচিৎ। তাই আমরা এ মুহূর্তে বাড়তি কোনো মন্তব্য করতে পারছি না।”

গার্ডিয়ান অবশ্য তাদের প্রতিবেদনে লিখেছে, সাইবার নিরাপত্তায় ব্যর্থতার জন্য ওএনআর ‘সম্ভবত’ কর্মীদের বিচারের আওতায় আনার প্রস্তুতি নিচ্ছে।