‘টিকটকের মতো’ টাইমলাইন টুইটার আনল আইওএস-এর জন্য

ট্যাবটি এর আগে ‘হোম’ নামে পরিচিতি পেলেও, কোম্পানিটি টিকটকের কাছ থেকে ‘ফর ইউ’ নামটি ‘চুরি করেছে’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 03:08 PM
Updated : 11 Jan 2023, 03:08 PM

নিজস্ব অ্যাপের ‘আইওএস’ সংস্করণে বড় এক পরিবর্তন এনেছে টুইটার। পুরোনো এক বাটন বদলে প্ল্যাটফর্মটি এতে নতুন দুটি ট্যাব যোগ করেছে।

আইওএস-এ অ্যালগরিদম ভিত্তিক ও বিপরীত কালানুক্রমিক ফিড অদল বদল করা ‘স্পার্কল’ নামের বাটনের পরিবর্তে এখন ‘ফর ইউ’ ও ‘ফলোয়িং’ নামে দুটি ট্যাব চালু করেছে প্ল্যাটফর্মটি। আর অ্যাপটি খোলার পরপরই দেখা মিলবে ‘ফর ইউ’ ট্যাবের। তবে, ব্যবহারকারী চাইলে এগুলো ‘সোয়াইপ’ করতে পারবেন।

ট্যাবটি এর আগে ‘হোম’ নামে পরিচিতি পেলেও, কোম্পানিটি টিকটকের কাছ থেকে ‘ফর ইউ’ নামটি ‘চুরি করেছে’ বলে প্রতিবেদনে বলেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটে। হোম ট্যাবের মতোই ব্যবহারকারীর অনুসরণ করা বিভিন্ন অ্যাকাউন্টের পাশাপাশি তিনি হয়তো পছন্দ করবেন অ্যালগরিদমের ভিত্তিতে বাছাইকৃত এমন অন্যান্য টুইটও যেন দেখা যায় এতে।

এ বছরের শুরুতে প্রায় একই ধরনের ফিচার এনেছে টুইটার। ব্যবহারকারীকে  এটি ‘হোম’ থেকে ‘লেটেস্ট টুইটস’ টাইমলাইনে অদলবদলের সুযোগ দিতো। কিন্তু ফিচারটি নিয়ে ব্যবহারকারীদের ক্রমাগত অভিযোগ আসায় কিছুদিন পর ধারণাটি বর্জন করে তারা।

তবে, কোম্পানিটি এখন ফের নতুন নামে ধারণাটি বাস্তবায়ন করতে চায়। আর টুইটার সাপোর্ট পেইজের বিভিন্ন জবাব থেকে ইঙ্গিত মিলছে, এটি একই ধরনের নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি করতে পারে।

টুইটারের ওয়েব সংস্করণ বা অ্যান্ড্রয়েড অ্যাপে ‘ক্রোনোলজিকাল ফিড’ বাছাই করা একটি স্থায়ী পছন্দ। আর ব্যবহারকারী অ্যাপ বন্ধ করলেও এটি থেকে যায়।

তবে, আইওএস সংস্করণের বেলায়, অ্যাপ বন্ধ করে পুনরায় চালু করলে প্রতিবারই ‘ফর ইউ’ ট্যাবের দেখা মেলে। এর ফলে, ‘ফলোয়িং’ টাইমলাইনে যেতে প্রতিবারই এটি বদলাতে হয় ব্যবহারকারীকে।

২০২২ সালে এই পরিবর্তন আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন মাস্ক। সে সময় তিনি টুইট করেন, “মূল টাইমলাইনে ব্যবহারকারীর অনুসরণ করা ‘টপ’, ‘ট্রেন্ডিং’ ও ‘টপিকস’ অপশনের পাশে একটি সহজ ‘সোয়াইপ’ সুবিধা থাকা উচিৎ।”

পরিবর্তন দুটি বাস্তবায়িত হওয়ায় সামনে ব্যবহারকারীরা প্ল্যাটফর্মটিতে আরও কিছু সংখ্যক পরিবর্তন দেখতে পারেন বলে ধারণা প্রকাশ করেছে এনগ্যাজেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক