এআই নীতিমালা তৈরি এগিয়ে নিতে বৈঠকে বসবেন জি৭ কর্মকর্তারা

এই বিষয়ে আন্তর্জাতিক ফোরাম ‘অর্গানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’-এর পরামর্শ নেবে জি৭’র এআই নিয়ে কাজ করা দলটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 09:52 AM
Updated : 27 May 2023, 09:52 AM

চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থায় সম্ভাব্য ঝুঁকির কথা বিবেচনায় নিয়ে প্রথমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন ‘গ্রুপ অফ সেভেন (জি৭)’ কর্মকর্তারা।

আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য এই বৈঠকের কথা শুক্রবার জানিয়েছে আয়োজক দেশ জাপান।

এর আগে গত সপ্তাহে, দ্রুত বিকশিত হতে থাকা এআই ব্যবস্থা সংশ্লিষ্ট সমস্যা নিয়ে বিতর্কের লক্ষ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাপান’সহ জি৭’র নেতৃস্থানীয় দেশগুলো ‘হিরোশিমা এআই প্রসেস’ নামে এক আন্তঃরাষ্ট্রীয় ফোরাম গঠনে একমত হয়।

জাপানের যোগাযোগ মন্ত্রী থাকেইয়াকি মাতসুমোতো বলেন, আগামী ৩০ মে জি৭’র সরকারী কর্মকর্তারা নিজেদের প্রথম আনুষ্ঠানিক এআই বৈঠকে মেধা সম্পত্তির সুরক্ষা, গুজব ও এই প্রযুক্তি কীভাবে পরিচালনা করা যায়, তা নিয়ে আলোচনা করবেন।

বিশ্বব্যাপী প্রযুক্তি নিয়ন্ত্রক সংস্থাগুলো মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র তৈরি জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি’র মতো এআই ব্যবস্থাগুলোর সম্ভাব্য প্রভাব নিয়ে শঙ্কা প্রকাশের পরপরই এই বৈঠকের খবর এলো।

এদিকে, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার ওপর বিশ্বের প্রথম ‘বড় আইন’ প্রণয়নের কাছাকাছি পর্যায়ে রয়েছে ইইউ। এর থেকে অনুপ্রাণিত হয়ে অন্যান্য দেশের সরকারও ‘এআই ব্যবস্থার ওপর কী ধরনের নীতিমালা জারি করা উচিৎ’, ওই বিষয়টি বিবেচনায় রাখার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

মাতসুমোতো বলেন, এই বছর জি৭’র সভাপতিত্ব করা জাপান এই আলোচনায় জেনারেটিভ এআই প্রযুক্তির দায়িত্বশীল ব্যবহারের বিষয়টি তুলে ধরবে। তিনি আরও যোগ করেন, বছর শেষ নাগাদ ফোরাম বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের  পরামর্শ দিতে পারবে বলে আশা করা হচ্ছে।

গত সপ্তাহে হিরোশিমায় অনুষ্ঠিত জি৭ সম্মেলনে এআইকে ‘বিশ্বাসযোগ্য’ ও ‘গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ’ রাখার লক্ষ্যে আন্তর্জাতিক প্রযুক্তিগত মানদণ্ড বিকশিত করে সেটি গ্রহণের আহ্বান জানান বিভিন্ন দেশের নেতা।

এক সংবাদ সম্মেলনে মাতসুমোতো বলেন, এই বিষয়ে আন্তর্জাতিক ফোরাম ‘অর্গানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’-এর পরামর্শ নেবে জি৭’র এআই নিয়ে কাজ করা দলটি।