স্মার্টওয়াচ ব্যবসায় ওয়ানপ্লাস ফিরছে শতঘণ্টা ব্যাটারি লাইফ নিয়ে

‘বাজারের সেরা ব্যাটারি লাইফ নিয়ে বছরের সেরা ফ্ল্যাগশিপ স্মার্টওয়াচের খেতাব জয় করাই’ কোম্পানিটির লক্ষ্য বলে জানিয়েছেন  ওয়ানপ্লাসের প্রেসিডেন্ট কিন্ডার লিউ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 10:14 AM
Updated : 22 Feb 2024, 10:14 AM

বেশ কয়েক মাস গুজবের পর অবশেষে নিজেদের দ্বিতীয় স্মার্টওয়াচের ঘোষণা দিয়েছে চীনা প্রযুক্তি কোম্পানি ওয়ানপ্লাস।

এ মাসের শেষ নাগাদ স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘ওয়ানপ্লাস ওয়াচ ২’ নামের স্মার্টওয়াচটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার কথা রয়েছে কোম্পানিটির।

নিজেদের পণ্য সম্পর্কে ‘ড্রিপ ফিডিং’ বা অল্প অল্প করে তথ্য প্রকাশ করার জন্য বিশেষ পরিচিত ওয়ানপ্লাস। এবারেও কোম্পানিটি পরিধানযোগ্য এ গ্যাজেট সম্পর্কে কোনো মূল তথ্য প্রকাশ করেনি। তবে, ওয়ানপ্লাস কয়েকটি কৌতূহল জাগানো বৈশিষ্ট্য প্রকাশ করেছে বলে এক প্রতিবেদনে লিখেছে টেক সাইট এনগ্যাজেট।

কোম্পানিটির একটি বড় দাবি হচ্ছে, ‘ওয়ানপ্লাস ওয়াচ ২’ এক চার্জে একশ ঘণ্টা পর্যন্ত চলবে। আর ওয়ানপ্লাসের মতে, এর জন্য ‘ব্যাটারি সেভার মোড’ অন করতে হবে না, সম্পূর্ণ ‘স্মার্ট মোডে’ই এ দীর্ঘ সময় চলবে ঘড়িটি।

ওয়ানপ্লাসের নতুন স্মার্টওয়াচ কতটা ভাল হবে সেটিই এখন দেখার বিষয়। তবে, দাবি করা এ ব্যাটারি লাইফ বেশিরভাগ মূলধারার স্মার্টওয়াচের তুলনায় অনেক বেশি। উদাহরণ হিসাবে, ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৯’-এর ব্যাটারি ক্ষমতা ১৮ ঘণ্টা ও ‘পিক্সেল ওয়াচ ২’-এর সবসময় স্ক্রিন চালু রেখে চলতে পারে ২৪ ঘণ্টা।

পাশাপাশি, কোম্পানির তথ্য অনুসারে ওয়ানপ্লাস ১২ সিরিজের ফোনের সঙ্গে মিল রয়েছে এ স্মার্টওয়াচের নকশায়। ঘড়িটিতে রয়েছে একটি স্টেইনলেস স্টিলের শ্যাসি ও ডিসপ্লের ওপরে রয়েছে স্যাফায়ার ক্রিস্টাল আবরণ । এ ছাড়া, ‘ওয়ানপ্লাস ওয়াচ ২’ পাওয়া যাবে দুটি রঙে, ‘ব্ল্যাক স্টিল’ ও ‘রেডিয়েন্ট স্টিল’।

ডিভাইসটির মাধ্যমে ‘বাজারের সেরা ব্যাটারি লাইফ নিয়ে বছরের সেরা ফ্ল্যাগশিপ স্মার্টওয়াচের খেতাব জয় করাই’ কোম্পানিটির লক্ষ্য বলে জানিয়েছেন  ওয়ানপ্লাসের প্রেসিডেন্ট কিন্ডার লিউ।

পাশাপাশি, ওয়ানপ্লাস ‘প্রতিদিনের ব্যবহারের নির্ভরযোগ্যতা ও যত্নশীল স্বাস্থ্য পর্যবেক্ষণের’ প্রতিশ্রুতিও দিয়েছে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট। তবে, ঘড়িটির দাম, প্রকাশের নির্দিষ্ট তারিখসহ অন্যান্য তথ্য আপাতত গোপন রেখেছে নির্মাতা।

গোপন রাখা আরেকটি বিষয় হল স্মার্টওয়াচটির অপারেটিং সিস্টেম। তবে, বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে যে এটি ‘ওয়্যার ওএস’ অপারেটিং সিস্টেমে চলতে পারে। আর এটি সত্যি হলে, কোম্পানির পূর্বসূরি স্মার্টওয়াচের তুলনায় এ সংস্করণ আরও ভালো হওয়ার আশা প্রকাশ করা হয়েছে এনগ্যাজেটের প্রতিবেদনে।

ওয়ানপ্লাসের আগের স্মার্টওয়াচের প্রতিক্রিয়া সম্পর্কে কোম্পানিটি সচেতন ছিল বলেও ইঙ্গিত দিয়েছিলেন লিউ। এ কারণেই, সমস্যাগুলো ঠিকঠাক সমাধানের জন্য নতুন স্মার্টওয়াচ আনার আগে তিন বছরের বিরতি নেওয়ার কথা উল্লেখ করেন তিনি।