তাইওয়ানে স্টারশিল্ড চায় মার্কিন কংগ্রেস, চাপে মাস্ক

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন স্বার্থ রক্ষার জন্য তাইওয়ানে ও তার আশপাশে সামরিক বাহিনীর জন্য একটি শক্তিশালী যোগাযোগ নেটওয়ার্ক খুবই গুরুত্বপূর্ণ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 01:00 PM
Updated : 25 Feb 2024, 01:00 PM

তাইওয়ানে মার্কিন প্রতিরক্ষা কর্মীদের স্পেসএক্সের স্টারশিল্ড স্যাটেলাইট নেটওয়ার্ক সরবরাহ করার জন্য চাপের মুখে রয়েছেন ইলন মাস্ক।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়কে স্যাটেলাইটের যোগাযোগ পরিষেবা ব্যবহারের সক্ষমতা দেওয়ার জন্য স্পেসএক্স চুক্তির মাধ্যমে প্রতিশ্রুতিবদ্ধ ছিল বলে মাস্ককে দেওয়া এক চিঠিতে লেখেন উইসকনসিনে রিপাবলিকান দলের কংগ্রেস সদস্য মাইক গ্যালাহার। চিঠিটি নিয়ে প্রথম খবর প্রকাশ করেছে ফোর্বস সাময়িকী।

অন্যান্য কংগ্রেস সদস্যও ২৪ ফেব্রুয়ারি লেখা ওই চিঠিতে স্বাক্ষর করেছেন কিনা তা স্পষ্ট করেনি ফোর্বস। তবে, ‘মার্কিন আইন প্রণেতাদের একটি দল’ তাইওয়ানে থাকা মার্কিন প্রতিরক্ষা বাহিনীকে স্যাটেলাইট ব্যবহারের সক্ষমতা দেওয়ার জন্য মাস্ককে আহ্বানের সঙ্গে জড়িত ছিলেন বলে লেখা হয়েছে সাময়িকীতে।

ফোর্বসের পরে চিঠির বিষয়ে প্রতিবেদন করেছিল ওয়াল স্ট্রিট জার্নাল। তারা কেবল চিঠিপত্র লেখার ক্ষেত্রেই গ্যালাহারের জড়িত থাকার কথা উল্লেখ করেছিল বলে উঠে এসেছে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।

গ্যালাহার চিঠিতে বলেছেন, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় স্টারশিল্ডের জন্য ‘এক কোটি ডলার’ বরাদ্দ দিয়েছে। আর সরকারি ব্যবহারের জন্যই এটি নকশা করা হয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন সামরিক দপ্তরে ছবি বা তথ্য পাঠানোর জন্য পৃথিবীর নিম্ন কক্ষপথে স্যাটেলাইটগুলো স্থাপন করা।

স্টারশিল্ড স্যাটেলাইটগুলো বিশেষত জাতীয় নিরাপত্তা গ্রাহকদের জন্য নকশা করা হয়েছে। এটি প্রত্যন্ত এলাকা, প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধে প্রভাবিত বিভিন্ন অঞ্চলে প্রয়োজনীয় ইন্টারনেট সরবরাহ করে থাকে। এ ছাড়া, রাশিয়ান বাহিনীর আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধের জন্যও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এটি।

“আমি বুঝতে পারছি স্পেসএক্স সম্ভবত তাইওয়ানে ও এর আশপাশে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিচ্ছে। ফলে, মার্কিন সরকারের সঙ্গে স্পেসএক্সের চুক্তিবদ্ধ বাধ্যবাধকতা লঙ্ঘনের সম্ভাবনা রয়েছে,” – ফোর্বস অনুসারে, চিঠিতে লিখেছেন গ্যালাহার।

“ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন স্বার্থ রক্ষার জন্য তাইওয়ানে ও তার আশপাশে সামরিক বাহিনীর জন্য একটি শক্তিশালী যোগাযোগ নেটওয়ার্ক খুবই গুরুত্বপূর্ণ।”

এরপর, ৮ মার্চের মধ্যে মাস্ককে তাইওয়ানে স্টারশিল্ডের ক্ষমতা সম্পর্কে নির্বাচিত প্যানেলের কাছে ব্যাখ্যা করার জন্য আহ্বান জানানো হয়েছে বলে লিখেছে ফোর্বস।

ফোর্বস অনুসারে, কেবল ওয়াশিংটনের আইন প্রণেতাদের প্ররোচনায় স্টারশিল্ড তাইওয়ানে নিয়ে আসার জন্য মাস্ককে রাজি করানো ‘প্রায় অসম্ভব’। তবে, সামরিক বাহিনীর সঙ্গে স্পেসএক্স-এর চুক্তির গুরুত্বের দিকেও সাময়িকীটি ইঙ্গিত দিয়েছে।

অনুরোধটি মাস্কের জন্য চিন্তার বিষয় হতে পারে বলে লিখেছে বিজনেস ইনসাইডার। চীনের সঙ্গে তার ব্যবসায়িক সম্পর্ক রয়েছে ও সেখানে উৎপাদনের ক্ষেত্রে টেসলার বড় কারখানাও রয়েছে।

তবে, তাইওয়ান ও চীনের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের বিষয়ে আলোচনা করতে মাস্ক রাখঢাক করেননি। ২০২২ সালে, তিনি এই ধারণাটি উত্থাপন করেছিলেন যে যদি তাইওয়ান হংকংয়ের মতো একটি “বিশেষ প্রশাসনিক অঞ্চল” হয়ে ওঠে তবে দুই দেশের মধ্যে বিরোধ থামানো যেতে পারে।

দেশটি “চীনের অবিচ্ছেদ্য অংশ”, মাস্কের এমন মন্তব্যে খেপে ওঠেন তাইওয়ানের কর্মকর্তারা। কারণ, ১৯৪৯ সালে গৃহযুদ্ধের পর থেকেই স্বাধীনভাবে শাসিত হয়েছে দেশটি। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ মাস্কের এমন মন্তব্যে ২০২৩ সালের সেপ্টেম্বরে সামাজিক মাধ্যম এক্স-এর এক পোস্টে লিখেছিলেন, “শুনুন... তাইওয়ান চীনের অংশ নয় এবং অবশ্যই বিক্রির জন্য নয়!”

এ প্রসঙ্গে, গ্যালাহারের অফিস ও স্পেসএক্সের প্রতিনিধিরা মন্তব্যের অনুরোধের তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেননি বলে প্রতিবেদনে লিখেছে বিজনেস ইনসাইডার।