ইনকগনিটো মোড, নিরাপত্তা ফিচার আনল টিন্ডার

‘সাজেশনে’ উঠে আসা বিভিন্ন প্রোফাইল ব্লক করার সুবিধাও চালু হয়েছে অ্যাপটিতে, এসেছে ফোন নাম্বারের ভিত্তিতে কাউকে ব্লক করার সুবিধা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 12:08 PM
Updated : 7 Feb 2023, 12:08 PM

নিরাপদ ইন্টারনেট দিবস ও আসন্ন ভালোবাসা দিবসের কথা বিবেচনা করে ব্যবহারকারীদের প্রোফাইলে কয়েকটি নতুন নিরাপত্তা ফিচার ও আপডেট আনতে শুরু করেছে লোকেশন প্রযুক্তিনির্ভর জনপ্রিয় ডেটিং অ্যাপ টিন্ডার। 

অ্যাপটিতে ব্যবহারকারীরা এখন থেকে ইনকগনিটো মোডও ব্যবহার করতে পারবেন। টিন্ডার বলছে, ব্যবহারকারীর প্রোফাইল পুরোপুরি লুকিয়ে ফেলার ক্ষেত্রে এটি এক ধাপ অগ্রগতি। এর মাধ্যমে, ব্যবহারকারীকে দেখা যাবে নিজের লাইক দেওয়া বিভিন্ন প্রোফাইলে দেওয়া ‘সাজেশনে’। আর নিজের দৃশ্যমানতার ওপরও তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ পাবেন তিনি।

পাশাপাশি, ব্যবহারকারীকে পাঠানো ‘সাজেশনে’ উঠে আসা বিভিন্ন প্রোফাইল ব্লক করার সুবিধাও চালু হয়েছে অ্যাপটিতে। ফলে, কোনো সাবেক, পরিবার বা পরিচিত কোনো ব্যক্তির দেখা পাওয়ার মতো বিব্রতকর পরিস্থিতিও এড়ানো যাবে। এ ছাড়া, অ্যাপটিতে আরেকটি ফিচার এসেছে, যা ব্যবহারকারীকে ফোন নাম্বারের ভিত্তিতে কাউকে ব্লক করার সুবিধা দেবে।

টিন্ডারে আসা আরেক নতুন নিরাপত্তা ফিচার হলো ‘লং প্রেস রিপোর্টিং’। এর মাধ্যমে, ব্যবহারকারীর কাছে আপত্তিকর বার্তা বা অবাঞ্ছিত ছবি এলে তিনি এতে চাপ দিয়ে ধরে রেখে দ্রুতই অভিযোগ জানাতে পারবেন। টিন্ডার বলছে, এর ফলে আগের চেয়ে বেশি সংখ্যক ব্যবহারকারী বাজে ব্যবহার করে অ্যাপের নীতিমালা ভঙ্গ করা ব্যবহারকারীদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন।

এদিকে, ‘আর ইউ শিওর’ ও ‘ডাজ দিস বদার ইউ’ নামে পরিচিত দুটি ফিচারেও কিছু সংখ্যক পরিবর্তন এনেছে টিন্ডার। এতে সম্ভাব্য অপ্রীতিকর ভাষা ব্যবহার করা ব্যবহারকারীদের বার্তা পাঠানোর আগে পুনর্বিবেচনা করতে বলা হয়।

টিন্ডার বছে, এইসব ফিচারের মাধ্যমে ক্ষতিকারক ও অনুপযুক্ত হিসেবে বিবেচিত তুলনামূলক বেশি শব্দ শনাক্ত করা যাবে। এর মধ্যে ঘৃণামূলক বক্তব্যের পাশাপাশি যৌন নিপীড়নের মতো বিষয়ও রয়েছে।

কোম্পানিটি আরও বলছে, ‘ডাস দিস বদার ইউ’ নামের ফিচার চালুর পর অ্যাপে বাজে ভাষা ব্যবহার করা অভিযোগ সংখ্যা আগের চেয়ে ৪৬ শতাংশ বেড়েছে।

এইসব আপডেটের পাশাপাশি, গৃহ নিপীড়ন ও যৌন হয়রানি ঠেকাতে প্রচারণার অংশ হিসেবে অলাভজনক সংস্থা ‘নো মোর’-এর সঙ্গে যৌথ উদ্যোগে ‘হেলদি ডেটিং গাইডস’ শিরোনামের একটি সিরিজ প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে টিন্ডার। ব্যবহারকারীকে বিভিন্ন ‘রেড ফ্ল্যাগ’ চিহ্নিত করতে ও সম্পর্কের প্রতিটি পর্যায়ে নিজস্ব সুরক্ষায় সহায়তার এইসব নির্দেশিকা নকশা করা হয়েছে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদনে।

৮ ফেব্রুয়ারি থেকে ‘গ্রিন ফ্ল্যাগ’ নামের এক প্রচারণা কার্যক্রম শুরু করবে টিন্ডার। এর মাধ্যমে প্ল্যাটফর্মের বিভিন্ন নিরপত্তা ফিচার ‘ফুটে ওঠার’ পাশাপাশি অনলাইনে নিরাপদে ডেটিংয়ের প্রয়োজনীয় বিভিন্ন ধাপ সম্পর্কেও জানা যাবে।