এআই’র মানে এখন সবাই প্রোগ্রামার হতে পারবে: এনভিডিয়া প্রধান

“প্রতিটি কম্পিউটিং যুগেই আপনি এমন কিছু করতে পারছেন, যা আগে সম্ভব ছিল না। আর সেই মাপকাঠিতে কৃত্রিম বুদ্ধিমত্তা নিশ্চিতভাবেই উতরে যায়।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 01:43 PM
Updated : 29 May 2023, 01:43 PM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার মানে দাঁড়ায় এখন সবাই কম্পিউটার প্রোগ্রামার হতে পারবে। এজন্য প্রয়োজন কেবল কম্পিউটারকে নির্দেশ দেওয়া– এমনই দাবি করলেন চিপ নির্মাতা এনভিডিয়ার প্রধান নির্বাহী জেনসেন হুয়াং।

হুয়াংয়ের সোমবারের ওই বক্তব্যকে এআই ব্যবস্থা নিয়ে প্রচলিত ‘ডিজিটাল বিভক্তির’ সমাপ্তি হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চিপ ও কম্পিউটিং সিস্টেমের প্রধান সরবরাহকারী হিসেবে বিশ্বের সবচেয়ে মুল্যবান সেমিকন্ডাক্টর কোম্পানিতে পরিণত হওয়ার লক্ষ্যে এগুচ্ছে এনভিডিয়া।

গত সপ্তাহে কোম্পানি অনুমান প্রকাশ করে বলে, এই বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির আয় ওয়াল স্ট্রিটের অনুমানের দ্বিগুণেরও বেশি হবে। চ্যাটজিপিটি’র মতো সেবায় ক্ষমতা দেওয়া কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চিপের ক্রমাগত বাড়তে থাকা চাহিদা মেটাতে তারা নিজেদের সরবরাহ ব্যবস্থাও উন্নত করছে বলে জানিয়েছে কোম্পানিটি।

দক্ষিণ তাইওয়ানে জন্ম নিয়ে পরবর্তীতে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো হুয়াং দেশটির রাজধানী তাইপেতে আয়োজিত ‘কম্পিউটেক্স ফোরাম’-এ হাজার হাজার দর্শকের সঙ্গে কথা বলতে গিয়ে বলেন, কম্পিউটিং ব্যবস্থাকে বিপ্লবের দিকে নিয়ে যাচ্ছে এআই।

“আমরা যে নতুন এক কম্পিউটিং যুগে প্রবেশ করেছি, তাতে প্রশ্নের কোনো অবকাশ নেই।” --নিজের বক্তব্যে বলেন হুয়াং। এ ছাড়া, দর্শকদের খুশি করতে বক্তব্যের মাঝে কয়েকটি তাইওয়ানিজ ও ম্যান্ডারিন শব্দও ব্যবহার করেন তিনি।

“প্রতিটি কম্পিউটিং যুগেই আপনি এমন কিছু করতে পারছেন, যা আগে সম্ভব ছিল না। আর সেই মাপকাঠিতে কৃত্রিম বুদ্ধিমত্তা নিশ্চিতভাবেই উতরে যায়।”

“প্রোগ্রামিংয়ে বাধা অবিশ্বাস্যভাবেই কম। আমরা এই ডিজিটাল বিভাজন বন্ধ করেছি। এখন সকলেই প্রোগ্রামার - আপনাকে শুধু কম্পিউটারকে কিছু একটা বলতে হবে।”

তিনি আরও বলেন, ব্যবহারবান্ধব হওয়ার কারণে এর অগ্রগতি এতো দ্রুত ঘটছে। আর আক্ষরিক অর্থেই এটি প্রতিটি শিল্পকে স্পর্শ করবে।

এনভিডিয়ার তৈরি চিপের সহায়তায় মাইক্রোসফটের মতো বিভিন্ন কোম্পানি ‘বিংয়ের’ মতো সার্চ ইঞ্জিনগুলোয় মানুষের মতো কথা বলতে পারা চ্যাটিং ফিচার যোগ করতে পেরেছে।

এআই কী করতে পারে, আয়োজনে তার একটি নমুনা দেখান হুয়াং। এর মধ্যে ছিল কেবল কয়েকটি শব্দের মাধ্যমে নির্দেশনা দিয়ে পপ গান লেখার জন্য তৈরি এক প্রোগ্রামও।

আয়োজনে বেশ কয়েকটি নতুন অ্যাপ্লিকেশন উন্মোচন করেন হুয়াং। এ ছাড়া, ডিজিটাল বিজ্ঞাপনে এআইভিত্তিক কনটেন্ট তৈরির উদ্দেশ্যে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপন কোম্পানি ‘ডব্লিউপিপি’র সঙ্গে যৌথভাবে কাজ করার চুক্তিও করেন তিনি।

এআই চিপ সংশ্লিষ্ট চাহিদা মেটাতে চাপের মধ্যে রয়েছে এনভিডিয়া। এদিকে, টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কও নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্টার্টআপ তৈরি করছেন, এমন খবরও চাউর হয়েছে। 

গত সপ্তাহে এক সাক্ষাৎকারে মাস্ক বলেন, ‘গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ)’ সম্পর্কে বোঝা ‘ড্রাগ খুঁজে পাওয়ার চেয়েও জটিল’।