ভিডিওতে গান, সাউন্ডট্র্যাক ‘সাজেস্ট করছে’ স্ন্যাপচ্যাট

স্ন্যাপের সঙ্গীত কৌশল প্রধান ম্যানি অ্যাডলারের দাবি, শ্রোতাদের কাছে পৌঁছাতে বাদ্যশিল্পীদের জন্য এটা ‘বিশেষ সুযোগ’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 11:24 AM
Updated : 24 Feb 2023, 11:24 AM

সামাজিক প্ল্যাটফর্ম স্ন্যাপচ্যাটে চালু হয়েছে স্বয়ংক্রিয় সাউন্ড ফিচার। আর এটি ব্যবহারকারীকে তুলনামূলক দ্রুতগতিতে ভিডিও ক্লিপ তৈরিতে সহায়তা করে।

ফিচারটি চালু হওয়ায় এখন থেকে অ্যাপটিতে সাউন্ডট্র্যাক বাছাইয়ের বেলায় ব্যবহারকারীকে আর অস্বস্তিতে পড়তে হবে না। এর উদাহরণ হিসেবে ধরা যায় ‘সাউন্ডস রেকমেন্ডেশন’ নামের ফিচার, যা ব্যবহারকারীর ব্যবহৃত অগমেন্টেড রিয়ালিটি লেন্সের সঙ্গে মিলিয়ে গানের পরামর্শ দেয়।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারী যদি ধরা যাক, অ্যাপে পাউরুটি সংশ্লিষ্ট কোনো লেন্স ব্যবহার করেন, তখন এতে সবচেয়ে জনপ্রিয় ট্র্যাকগুলোর পাশাপাশি বেশ কিছু ‘টোস্ট’ সংশ্লিষ্ট গানও দেখতে পাবেন তিনি।

এদিকে, ‘সাউন্ডস সিংক’ নামের ফিচারটি এরইমধ্যে বিভিন্ন তালের সঙ্গে সামঞ্জস্য এনে বিভিন্ন ‘মন্টাজ’ ভিডিও তৈরি করে। এর জন্য প্রয়োজন চারটি থেকে ২০টি পর্যন্ত ছবি বা ভিডিও। এমনকি প্রাসঙ্গিক গানের ওপর জোর না দিয়ে এটি বিভিন্ন অবসর বা সামাজিক ভ্রমণের সংক্ষিপ্তসার ভিডিও তৈরির বেলাতেও সাহায্য করতে পারে।

যুক্তরাষ্ট্রের আইওএস ব্যবহারকারীদের কাছে এরইমধ্যে দুটো ফিচারই এসেছে। এর পাশাপাশি, বৈশ্বিকভাবেও চালু হচ্ছে এটি। আর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সাউন্ডস রেকমেন্ডেশন ফিচারটি এখন থেকে ব্যবহার করতে পারলেও সাউন্ডস সিংক সুবিধা পেতে তাদের মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নিজেদের লক্ষ্যমাত্রা নিয়ে কোনো রাখঢাক রাখেনি স্ন্যাপ। কারণ ভিডিও তৈরি করা যতো সহজ হবে, স্ন্যাপচ্যাটে ব্যবহারকারীর পোস্ট করার সম্ভাবনাও ততোই বেড়ে যায়। এমনকি কেবল ব্যবহারকারীই নয়, বরং শিল্পীদেরও এটি সহায়তা দেবে।

স্ন্যাপের সঙ্গীত কৌশল প্রধান ম্যানি অ্যাডলারের দাবি, শ্রোতাদের কাছে পৌঁছাতে বাদ্যশিল্পীদের জন্য এটা ‘বিশেষ সুযোগ’। কারণ, অনেকেই ভিডিও’তে পাওয়া আংশিক গানের পুরো সংস্করণ শুনতে আগ্রহী হয়ে উঠতে পারেন।

এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, স্ন্যাপের জন্য ফিচারগুলো ভালো সময়েই এলো। ২০২২ সালে ‘অস্বস্তিকর’ এক সময় কাটানোর পর প্ল্যাটফর্মটির দর্শক আবার বাড়ছে। গত গ্রীষ্মে কোম্পানির প্রায় এক হাজার তিনশ কর্মী ছাঁটাইয়ের পরও ৭৫ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীর মাইলফলক পেরিয়েছে মেসেজিং সেবাটি।