গাঁজার বিজ্ঞাপনে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত টুইটারের

এই পরিবর্তনের মানে দাঁড়ায়, এতে ফেইসবুক, ইনস্টাগ্রাম ও টিকটকের মতো অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় গাঁজার বিজ্ঞাপন দেখানোর অনুমোদন তুলনামূলক বেশি মিলবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 08:56 AM
Updated : 16 Feb 2023, 08:56 AM

এখন থেকে নিজস্ব প্ল্যাটফর্মে গাঁজা সংশ্লিষ্ট বিভিন্ন বিজ্ঞাপনের অনুমোদন দেবে সামাজিক প্ল্যাটফর্ম টুইটার।

মার্কিন সংবাদ সাইট ‘এক্সিওস’-এর প্রতিবেদন অনুযায়ী, ঘোষণাটি এসেছে কোম্পানির এক ব্লগ পোস্টে।

এর আগে মার্কিন ব্যবহারকারীদের একাংশ লক্ষ্য করে কোম্পানিটি প্ল্যাটফর্মে ‘ক্যানাবিডিওল’ বা ‘সিবিডি’ বিষয়ক বিজ্ঞাপন দেখানোর অনুমোদন দিয়েছে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এই পরিবর্তনের মানে দাঁড়ায় মাস্কের কোম্পানি অধিগ্রহণের পর শীর্ষস্থানীয় বিজ্ঞাপনদাতা কোম্পানিগুলো টুইটারে বিজ্ঞাপন কিনতে নিরুৎসাহিত করলেও, এতে ফেইসবুক, ইনস্টাগ্রাম ও টিকটকের মতো অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় বেশি গাঁজার বিজ্ঞাপন দেখানোর অনুমোদন মিলবে।

মেটা মালিকানাধীন বিভিন্ন প্ল্যাটফর্মে বিজ্ঞাপনদাতারা ভৌগলিক দিক ও কনটেন্টের মতো বিষয়গুলো বিবেচনা করে সীমিত উপায়ে বিভিন্ন ‘হেম্প’ পণ্যের প্রচারণা চালানোর সুযোগ পেলেও, এতে ‘টিএইচসি’ (টেট্রা হাইড্রো ক্যানাবিনল) বা সিবিডি সংশ্লিষ্ট পণ্যের অনুমোদন নেই।

বিভিন্ন নেশাজাতীয় দ্রব্যের বেলায় কঠোর নীতিমালা রেখেছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। এমনকি প্রাপ্তবয়স্কদের জন্য গাঁজা বৈধ হওয়ার পর নিউ ইয়র্ক অঙ্গরাজ্য থেকে বিভিন্ন জনসেবামূলক ঘোষণার অনুমোদন দিতেও অস্বীকৃতি জানিয়েছে প্ল্যাটফর্মটি।

“আগামীতে, টুইটার বিজ্ঞাপনদাতাদের সিবিডি, টিএইচসি ও গাঁজা সংশ্লিষ্ট পণ্যের পাশাপাশি বিভিন্ন সেবার জন্য পছন্দের ব্র্যান্ড ও তথ্যমূলক গাঁজা বিষয়ক কনটেন্ট প্রচারণার অনুমোদন দিচ্ছে।” --ব্লগে বলেছে কোম্পানিটি।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, টুইটারে গাঁজা বিষয়ক বিজ্ঞাপনদাতাদের এখনও নিজস্ব পণ্যের প্রচারণা চালানোর উদ্দেশ্যে বিশেষ কিছু সংখ্যক নির্দেশিকা অনুসরণ করতে হবে। বিজ্ঞাপনদাতাদের টুইটারের মাধ্যমে পূর্ব-অনুমোদিত হতে হবে। তারা কেবল সেইসব জায়গার ব্যবহারকারীদের লক্ষ্য করে প্রচারণা চালাতে পারেন, যেখানে গাঁজা সংশ্লিষ্ট পণ্য ও সেবা প্রচারের লাইসেন্স আছে।

আর কিছু সংখ্যক প্রাসঙ্গিক সিবিডি পণ্য ব্যতীত বিজ্ঞাপনগুলোতে গাঁজা বিক্রির প্রচারণা বা অফার দেওয়ার অনুমোদনও মিলবে না।

বিজ্ঞাপনদাতারা ২১ বছরের চেয়ে কম বয়সী ব্যবহারকারী বা অপ্রাপ্তবয়স্কদের কাছে এইসব পণ্য দেখানোর সুবিধা পাবেনা। টুইটার আরও বলছে, এইসব বিজ্ঞাপন গাঁজার ব্যবহার চিত্রায়ণ বা এর কার্যকারিতা ও স্বাস্থ্য সংশ্লিষ্ট দাবিও করতে পারে না।

তবে, টুইটার পরিষ্কারভাবেই প্ল্যাটফর্মে গাঁজার বিজ্ঞাপনে সম্ভাব্য অর্থপ্রদানের বিষয়টি দেখে বলছে, পোষা প্রাণী ও রান্নার মতো বিষয়গুলোর পাশাপাশি কফি ও অ্যালকোহল শিল্পের মতো গাঁজা গ্রহণ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়েও টুইট দেখা গেছে তাদের অভ্যন্তরীন ডেটায়।