সেগুফতার প্রকল্প যাচ্ছে ‘স্টকহোম ওয়াটার প্রাইজে’

বাংলাদেশ পর্বের বিজয়ী সেগুফতা স্টকহোমে ‘ওয়াটার প্রাইজ’ প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা বিজয়ীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2022, 01:15 PM
Updated : 2 August 2022, 06:30 PM

জাতীয় পর্যায়ে আয়োজিত এ বছরের ‘স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজে’ বিজয়ী হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী সেগুফতা মেহজাবীন। পাশাপাশি, এবারের আয়োজনে শ্রেষ্ঠ শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে মনোনীত হয়েছেন ওমর করিম এবং পুষ্পিতা ঘোষ।

আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ’-এর লক্ষ্য ক্ষুদে ‘পানি-বিজ্ঞানী’দের খুঁজে বের করা, যারা বিশ্বব্যাপী বিশুদ্ধ পানি নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্প উদ্ভাবন করেন।

বাংলাদেশ পর্বের বিজয়ী স্টকহোমে ‘ওয়াটার প্রাইজ’ প্রতিযোগিতায় বিশ্বের বাকী দেশগুলো থেকে আসা বিজয়ীদের সঙ্গে প্রতিযোগিতায় নামবেন।

৩০ জুলাই রাজধানীর বারিধারায় আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন অতিথি, অভিভাবক, শিক্ষার্থীদের প্রতিনিধি, প্রতিযোগী এবং অন্যান্য স্বেচ্ছাসেবক।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ পর্বের আয়োজক সংগঠন ‘হাউজ অব ভলান্টিয়ার্স বাংলাদেশ’-এর সভাপতি পাভেল হক। প্রধান অতিথি হিসেবে ছিলেন ‘সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ’-এর পরামর্শক ড. আইনুন নিশাত এবং ‘গেস্ট অফ অনার’ হিসেবে ছিলেন ‘ওয়াটারএইড বাংলাদেশ’-এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

“বর্তমান বিশ্বে অনেক জায়গায়ই বিভিন্ন ধরনের পরিবেশজনিত সমস্যা প্রকট আকার ধারণ করছে। আগামী ২০ বছরের মধ্যে চাঁদপুর, ফেনীর মতো এলাকাগুলো তলিয়ে যেতে পারে।”-- বক্তব্যে বলেছেন ড. নিশাত।

শিক্ষার্থীদের প্রশংসা করে তিনি বলেন, “আমরা যখন এমন একটি পরিস্থিতিতে দাঁড়িয়ে, আজকের মতো এমন একটি অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের এ বিষয়ে আগ্রহ সত্যিই প্রশংসনীয়।”

প্রতি বছরের অগাস্ট মাসে বিশ্ব পানি সপ্তাহে স্টকহোমে আয়োজিত হয় এই অনুষ্ঠানের চূড়ান্ত পর্ব, যেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ১৫-২০ বছর বয়সী নবীনরা চুড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহন করেন।

২০২২ সালে কোভিড-১৯-এর কারণে অনুষ্ঠানটি সীমিত পরিসরে আয়োজিত হওয়ার কথা জানিয়েছে হাউজ অফ ভলাস্টিয়ার্স।

এবারের প্রতিযোগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে ৭৫টি দল অংশ নেয়। তাদের মধ্যে ১০টি দলকে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য মনোনীত করেন আয়োজকরা। এই বছরের ১৩ মে আয়োজিত চুড়ান্ত পর্বে জুরি-বোর্ডের কাছে নিজেদের প্রকল্প উপস্থাপন এবং প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহন করে দলগুলো।

অনুষ্ঠানটির বিশেষ অতিথি হিসেবে ছিলেন ‘আরডিটিআই’-এর যুগ্ম সচিব মোহাম্মদ মনোয়ার হোসেন, ‘নেসলে বাংলাদেশ’-এর আইনি ও কর ব্যবস্থার প্রধান দেবব্রত রায় এবং কোম্পানিটির পরামর্শক নকিব খান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেক্সিমকো’র নির্বাহি পরিচালক ড. মহিদুস সামাদ খান, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তানভির আহমেদ সহ আরও অনেকেই।

‘স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২৩’-এর কার্যক্রম শুরু হবে এ বছরের ডিসেম্বর মাস থেকে।

এ আয়োজনে অন্যতম অংশীদার ছিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক