বছরের প্রথম প্রান্তিকে ৪০ লাখ গ্রাহক হাপিস ডিজনি প্লাস-এর

স্ট্রিমিং শিল্পে নিজেদেরকে শীর্ষ খেলোয়াড়ে রূপান্তরের লক্ষ্যে গত কয়েক বছরে প্ল্যাটফর্মে শত কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে ডিজনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 08:41 AM
Updated : 11 May 2023, 08:41 AM

বছরের প্রথম তিন মাসে নিজেদের ফ্ল্যাগশিপ স্ট্রিমিং সেবা ‘ডিজনি প্লাস’ থেকে ৪০ লাখ গ্রাহক চলে যাওয়ার কথা জানিয়েছে মার্কিন বিনোদন জায়ান্ট ডিজনি।

একই সময় স্ট্রিমিং প্ল্যাটফর্মটির আর্থিক ক্ষতির পরিমাণ ৪০ কোটি ডলার।

প্রচলিত চলচ্চিত্র ও টেলিভিশনের বাজারে সুযোগ কমে আসায় ‘মিকি মাউস’, ‘স্টার ওয়ার্স’ ফ্রাঞ্চাইজ ও ‘মার্ভেল’ সিনেমার আতুরঘর হিসেবে পরিচিত এই কোম্পানি নিজেদের ব্যবসায় লাভের মুখ দেখতে ব্যাপক চাপের মধ্যে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

এ খবর প্রকাশের পরপরই নিউ ইয়র্কে দিনশেষের লেনদেনে কোম্পানির শেয়ারমূল্য কমেছে প্রায় পাঁচ শতাংশ।

কোম্পানিটি বেশিরভাগ গ্রাহক হারিয়েছে এশিয়ায়, নিজেদের স্ট্রিমিং সেবা ‘হটস্টার’ থেকে। আর এমন ঘটেছে গত বছর সেবাটি ভারতীয় ক্রিকেট দলের খেলা সম্প্রচারের সত্ত্ব হারানোর পর থেকে।

এর পাশাপাশি, নিজেদের গ্রাহক সেবার দাম বাড়ানোর পর যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রায় তিন লাখ গ্রাহক হারিয়েছে ডিজনি প্লাস।

বছরের প্রথম তিন মাসে ডিজনি’র স্ট্রিমিং ব্যবসার লোকসান প্রায় ৬৬ কোটি ডলারে কমিয়ে আনার ফলাফল হিসেবে এমন ঘটেছে। আর গত প্রান্তিকে এই লোকসানের পরিমাণ ছিল একশ ১০ কোটি ডলার।

ডিজনি’র প্রধান নির্বাহী বব আইগার বলেন, ‘টেকসই বৃদ্ধি ও সাফল্যের পাশাপাশি ডিজনিকে পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে আমরা কোম্পানিতে যেসব কৌশলগত পরিবর্তন এনেছি’, এইসব উন্নত আর্থিক কার্যক্রম তারই প্রতিফলন।

এর আগে তিনি বলেছেন, ‘ডিজনি প্লাস’ নিজেদের ‘টার্নিং পয়েন্টে’ পৌঁছানোর পাশাপাশি আগামী বছর থেকে লাভজনক হয়ে উঠবে।

বছরের শুরুতে প্রথমবারের মতো নিজেদের গ্রাহক সংখ্যা কমে যাওয়ার বিষয়টি জানায় মার্কিন এই বিনোদন জায়ান্ট। পাশাপাশি, নিজেদের সাত হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণাও দেয় কোম্পানিটি।

গত সপ্তাহে হলিউডের হাজার হাজার টিভি ও চলচ্চিত্র চিত্রনাট্যকার ১৫ বছরে নিজেদের প্রথম ধর্মঘট পালনের পর ডিজনি’র সর্বশেষ ঘোষণাটি এলো।

বিভিন্ন বিনোদনমূলক কনটেন্ট স্ট্রিমিং প্ল্যাটফর্মে চলে যাওয়ায় প্রচলিত টেলিভিশন এবং চলচ্চিত্র শিল্পকে বিপর্যস্ত হচ্ছে, এমন কারণ দেখিয়ে তারা তুলনামূলক ভাল বেতন ও কাজের পরিবেশ তৈরির আহ্বান জানাচ্ছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

হলিউড লেখকদের সর্বশেষ ধর্মঘটের ঘটনা ঘটে ২০০৭ সালে। একশ দিন দীর্ঘ ওই ধর্মঘটে আনুমানিক দুইশ কোটি ডলারের আর্থিক ক্ষতির মুখ দেখেছিল এই শিল্প।

গেল বুধবার সর্বশেষ ধর্মঘটে কোম্পানির সম্ভাব্য আর্থিক ক্ষতি নিয়ে তথ্য দিতে অস্বীকৃতি জানান ডিজনি’র আর্থিক প্রধান ক্রিস্টিন ম্যাকার্থি।

এই ওয়াকআউটে এরইমধ্যে ডিজনি’র বেশ কিছু প্রকল্প বন্ধ হয়ে গেছে। এর মধ্যে রয়েছে ‘ডিজনি প্লাস’ সেবার কয়েকটি কনটেন্টও।

প্রচলিত টেলিভিশন, চলচ্চিত্র ও থিম পার্ক ব্যবসার পাশাপাশি নিজেদেরকে স্ট্রিমিং শিল্পের শীর্ষ খেলোয়াড়ে রূপান্তরের লক্ষ্যে সাম্প্রতিক বছরগুলোয় নিজস্ব স্ট্রিমিং প্ল্যাটফর্মে শত কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে ডিজনি। 

‘ইএসপিএন প্লাস’ ও বিনোদন সাইট ‘হুলু’সহ ডিজনি’র তিনটি স্ট্রিমিং সেবায় এখন সর্বমোট ২৩ কোটির বেশি গ্রাহক রয়েছে।

গোটা বিশ্বে ডিজনি প্লাস সেবার গ্রাহক সংখ্যা ১৫ কোটি ৮০ লাখের কাছাকাছি। সোয়া ২৩ কোটি গ্রাহক থাকা প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের চেয়ে এখনও পিছিয়ে আছে এটি।