‘বিটমোজির মতো’ অ্যাভাটার পাচ্ছে হোয়াটসঅ্যাপ

এই ফিচারে প্রবেশাধিকার পাওয়া ব্যবহারকারীরা ‘সেটিংস’ মেনুতে নতুন ‘অ্যাভাটার’ বিভাগ দেখতে পাবেন, এর মাধ্যমে কাস্টমাইজ করা যাবে নিজের ডিজিটাল সংস্করণ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2022, 02:09 PM
Updated : 23 Oct 2022, 02:09 PM

মেটা মালিকানাধীন সামাজিক প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের পর এবার হোয়াটসঅ্যাপেও আসছে ফেইসবুকের বিভিন্ন বিটইমোজি ধরনের অ্যাভাটার।

‘ডব্লিউএবেটাইনফো’র তথ্য অনুযায়ী, সবশেষ অ্যান্ড্রয়েড ‘২.২.২৩.৯’ বেটা সংস্করণে বিভিন্ন কাস্টমাইজেবল অ্যাভাটার চালু করছে হোয়াটসঅ্যাপ, তবে স্বল্পসংখ্যক ব্যবহারকারীর জন্য।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, অ্যাপের ‘সেটিংস’ মেনুতে একটি নতুন ‘অ্যাভাটার’ বিভাগ দেখতে পাবেন এই ফিচারে প্রবেশাধিকার পাওয়া ব্যবহারকারী, যার মাধ্যমে কাস্টমাইজ করা যাবে নিজের ডিজিটাল সংস্করণ।

মেটা’র অন্যান্য অ্যাপের মতো হোয়াসঅ্যাপও এইসব অ্যাভাটারের নানা রকম ভঙ্গিসহ একটি ‘স্টিকার প্যাক’ তৈরি করবে। পরিবার ও বন্ধুদের মেসেজিংয়ের সময় নিজেদের প্রকাশ করতে এগুলো ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী।

ডব্লিউএবেটাইনফো গত মাসে প্রথম এই ফিচার চিহ্নিত করলেও এরইমধ্যে ব্যবহারকারীর কাছে পৌঁছেছে এটি। তবে, সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য হোয়াটসঅ্যাপ ফিচারটি কবে থেকে চালু করবে বা কখন ‘আইওএস’-এ ফিচারটি আনার পরিকল্পনা করছে, সেটি এখনও পরিষ্কার নয়।

এই প্রসঙ্গে ভার্জ মেটার মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো উত্তর মেলেনি।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে ফেইসবুক কমেন্ট ও স্টোরিতে চালুর আগে ২০১৯ সালে প্রথম মেসেঞ্জার ও নিউজ ফিডে এইসব অ্যাভাটার এনেছে মেটা।

এই বছরের শুরুতে, এইসব অ্যাভাটারের নতুন ৩ডি চেহারা প্রকাশ করে কোম্পানিটি। পাশাপাশি, ব্যবহারকারীর বিভিন্ন ফিড পোস্ট, ফেইসবুকের প্রোফাইল পিকচার ও ইনস্টাগ্রামের স্টোরিতে এগুলো যোগ করার সুবিধাও দিয়েছে তারা।

মেটার অ্যাভাটার ও পরিচয় বিষয়ক মহাব্যবস্থাপক আইজেরিম শরম্যান এই আপডেটকে আখ্যা দিয়েছেন মেটার মেটাভার্স তৈরি প্রচেষ্টার অংশ হিসেবে।

এতে কেবল ভার্চুয়াল ও অগমেন্টেড রিয়ালিটি থাকবে, বিষয়টি এমন নয়। বরং, ফোন ও কম্পিউটারের মতো তুলনামূলক পরিচিত প্ল্যাটফর্মগুলোকেও এর অংশ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।