সিইও নাটক নিয়ে ‘রসিকতা’ চ্যাটজিপিটি’র নতুন ফিচারে

“আমাদের দল দীর্ঘ এক রাত কাটিয়েছে। আমরা এখন ক্ষুধার্ত। ৭৭৮ জনের জন্য কতগুলো ১৬ ইঞ্চির পিৎজা অর্ডার করা উচিৎ?”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2023, 12:29 PM
Updated : 22 Nov 2023, 12:29 PM

ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে চ্যাটজিপিটি’র ভয়েস ফিচার চালু করেছে ওপেনএআই, যেখানে কোম্পানির চলমান নাটকীয়তা নিয়েও রয়েছে রসিকতা।

বুধবার সামাজিক মাধ্যম এক্স-এ দেওয়া এক পোস্টে ওপেনএআই বলেছে, এখন থেকে চ্যাটজিপিটি’র মোবাইল অ্যাপে থাকা ‘হেডফোনস’ আইকনে চাপ দিয়ে বিভিন্ন প্রম্পটের কণ্ঠস্বরভিত্তিক জবাব পাবেন ব্যবহারকারী।

ফিচারটি সেপ্টেম্বরে চালু হলেও তা এতদিন কেবল চ্যাটজিপিটি’র আর্থিক ফিভিত্তিক গ্রাহকরাই ব্যবহারের সুবিধা পেতেন।

ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যানকে অব্যাহতি দেওয়ার পর কোম্পানির কর্মীরা তাকে ফেরানোর দাবি তোলার পরপরই ফিচারটি বিনামূল্যে এল। এর নমুনায় ওপেনএআইয়ের একটি পোস্ট দেখা গেছে, যেখানে গত কয়েক দিন ধরে কোম্পানিতে চলমান নাটকীয়তা নিয়েও রসিকতা করা হয়েছে।

উদাহরণ হিসেবে, এক কর্মী চ্যাটজিপিটি’কে জিজ্ঞেস করেন, “আমাদের দল দীর্ঘ এক রাত কাটিয়েছে। আমরা এখন ক্ষুধার্ত। ৭৭৮ জনের জন্য কতগুলো ১৬ ইঞ্চির পিজ্জা অর্ডার করা উচিৎ?”

ওপেনএআই’তেও প্রায় একই সংখ্যক কর্মী রয়েছেন, যাদের সিংহভাগ সম্প্রতি হুমকি দিয়েছেন যে, কোম্পানির পরিচালনা পর্ষদ পদত্যাগ না করলে তারা সকলেই চাকরি ছেড়ে দেবেন।

গত সপ্তাহে ওপেনএআইয়ের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও স্যাম অল্টম্যানকে নিজ পদ থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেয় কোম্পানির পরিচালনা পর্ষদ। এর কারণ হিসেবে তারা উল্লেখ করেন, “অল্টম্যান পর্ষদের সঙ্গে যোগাযোগের বেলায় যথেষ্ট ‘স্বচ্ছ’ ছিলেন না।”

পরবর্তীতে অল্টম্যান ও তার দলকে মাইক্রোসফটের নতুন এআই বিভাগে কাজ করার আমন্ত্রণ জানান মাইক্রোসফট সিইও সাত্যিয়া নাদেলা। তবে, অল্টম্যান সম্ভবত ওপেনএআই’তেই ফিরে যাবেন বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অল্টম্যানকে ছাঁটাইয়ের পর পদত্যাগ করা সাবেক ওপেনএআই প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যান এক্স-এ ওপেনএআইয়ের দেওয়া ঘোষণা রিপোস্ট করে বলেন, “এটা চালিয়ে দেখতে পারেন। চ্যাটজিপিটি ব্যবহারের সামগ্রিক অভিজ্ঞতা বদলে দেবে এটি।”

ব্রকম্যান নিজেও ওপেনএআই’তে ফিরেই দলের সঙ্গে তোলা একটি সেলফি পোস্ট করেছেন এক্স-এ।