দেউলিয়া ঘোষণার পথে ক্রিপ্টো ঋণদাতা জেনেসিস

নভেম্বরের এফটিএক্স ধসের প্রভাব পড়েছে যুক্তরাষ্ট্রের অন্যতম ক্রিপ্টো ঋণদাতা ব্লকফাই ও কোর সায়েন্টিফিক’সহ বেশ কিছু সংখ্যক কোম্পানির ওপর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 09:53 AM
Updated : 19 Jan 2023, 09:53 AM

দেউলিয়া সুরক্ষা আইনের জন্য শীঘ্রই আবেদন করতে যাচ্ছে ক্রিপ্টোমুদ্রা ঋণদাতা কোম্পানি জেনেসিস গ্লোবাল ক্যাপিটাল।

২০২২ সালের ১৬ নভেম্বর শীর্ষস্থানীয় ক্রিপ্টো এক্সচেঞ্জ এফটিএক্স ধসের পর থেকে বেশ কয়েক সপ্তাহ ধরেই জেনেসিসের দেউলিয়া সুরক্ষা আবেদনের বিষয়টি আঁচ করা গেছে। বুধবার এই বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাতে প্রতিবেদন প্রকাশ করেছে বাণিজ্য সংবাদ বিষয়ক মার্কিন প্রকাশনা ব্লুমবার্গ।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, নভেম্বরের এফটিএক্স ধসের প্রভাব পড়েছে যুক্তরাষ্ট্রের অন্যতম ক্রিপ্টো ঋণদাতা ব্লকফাই ও কোর সায়েন্টিফিক’সহ বেশ কিছু সংখ্যক কোম্পানির ওপর। ফলে, পরবর্তী মাসগুলোতে কোম্পানিগুলো দেউলিয়া সুরক্ষার আবেদন করেছে।

জেনেসিসের মালিক কোম্পানি ‘ডিজিটাল কারেন্সি গ্রুপ’ ও এর পাওনাদাররা বেশ কিছুসংখ্যক প্রস্তাব চালাচালি করলেও এখন পর্যন্ত কোনো সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়নি বলে উঠে এসেছে ব্লুমবার্গের প্রতিবেদনে। আর এইসব পাওনাদারের পরামর্শক দল হিসেবে কাজ করছে ‘কার্কল্যান্ড অ্যান্ড এলিস’ ও ‘প্রসকাওয়ার রোজ’।

এই প্রসঙ্গে রয়টার্স জেনেসিসের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো জবাব মেলেনি।

এদিকে, যমজ ভাতৃদ্বয় ক্যামেরন ও টাইলার উইঙ্কলভসের প্রতিষ্ঠিত ক্রিপ্টো এক্সচেঞ্জ জেমিনির সঙ্গেও বিবাদে জড়িয়েছে জেনেসিস।

সে সময় জেনেসিসের সঙ্গে ‘আর্ন’ নামে পরিচিত এক ক্রিপ্টো ঋণদানকারী পণ্যে অংশীদারিত্বের প্রস্তাবনা দিলেও জেমিনি এখন বলছে, তারা ওই পণ্য বাবদ জেনেসিসের কাছে ৯০ কোটি ডলার পায়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ’ কমিশন বলেছে, এই ক্রিপ্টো ঋণদানকারী প্রকল্পের মাধ্যমে লাখ লাখ বিনিয়োগকারীর কাছে অবৈধ উপায়ে আর্থিক নিরাপত্তা বিক্রির অভিযোগে তারা জেনেসিস ও জেমিনিকে জরিমানা করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক