চাঁদে পারমাণবিক চুল্লি বানাবে রোলস-রয়েস, মিলেছে তহবিল

অনেকটা জেমস বন্ডের সিনেমার সেটআপের মতো শোনা গেলেও এটি এমন এক বাস্তব জগতের প্রকল্প যার লক্ষ্য মানুষকে চাঁদে বসবাস ও কাজ করতে দেখা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 10:54 AM
Updated : 18 March 2023, 10:54 AM

রোলস রয়েসের পরিচিতি বিলাসবহুল গাড়ি আর জেট ইঞ্জিনের নির্মাতা হিসাবে। এবার চাঁদে স্থাপিত ঘাঁটিতে একটি পারমাণবিক চুল্লি তৈরির তহবিল পেয়েছে ব্রিটিশ এ কোম্পানিটি।

অনেকটা জেমস বন্ডের সিনেমার সেটআপের মতো শোনা গেলেও এটি এমন এক বাস্তব জগতের প্রকল্প যার লক্ষ্য, মানুষকে চাঁদে বসবাস ও কাজ করতে দেখা।

গত বছর গবেষণার উদ্দেশ্যে রোলস-রয়েসকে প্রায় আড়াই লাখ পাউন্ড (তিন লাখ ডলার) অনুদান দেওয়ার পর এবার কোম্পানিটিকে আরও ২৯ লাখ পাউন্ড (৩৫ লাখ ডলার) অনুদান দিয়েছে যুক্তরাজ্যের মহাকাশ সংস্থা।

‘মাইক্রো-রিয়েক্টর’ নামের এই প্রকল্প নিয়ে কাজ করছেন ব্রিটিশ কোম্পানিটির প্রকৌশল ও বিজ্ঞানীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ বলছে, তারা পরীক্ষা চালিয়ে দেখবে কীভাবেন এক দিনের পুরোদস্তর চন্দ্রঘাঁটিতে পারমাণবিক সক্ষমতা যোগ করতে পারে।

আশা করা হচ্ছে, এটি যোগাযোগ, জীবন-সহায়তা ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রয়োজনীয় ক্ষমতা দেবে।

২০২৯ সাল নাগাদ এই চুল্লি তৈরির লক্ষ্যস্থির করেছে রোলস-রয়েস। সেই লক্ষ্যে পৌঁছাতে অক্সফোর্ড, ব্যাঙ্গর, শেফিল্ড ও ব্রাইটন’সহ বিভিন্ন ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে কাজ করছে কোম্পানিটি।

যুক্তরাজ্যের বিজ্ঞান মন্ত্রী জর্জ ফ্রিম্যান বলেন, “মহাকাশ অন্বেষণ হল আমাদের পৃথিবীতে প্রয়োজনীয় অনেক রূপান্তরমূলক প্রযুক্তির চূড়ান্ত পরীক্ষাগার। এর মধ্যে উপকরণ থেকে শুরু করে রোবটিক্স, পুষ্টি, ক্লিনটেক’সহ অন্যান্য অনেক বিষয়াদিও রয়েছে।”

তিনি আরও বলেন, এই প্রকল্প থেকে আরেকটি ইঙ্গিত মিলছে, তা হলো বিজ্ঞান খাতে যুক্তরাজ্য ‘সম্মুখসারীর যোদ্ধা’।

দেশটির সরকার বলছে, ব্রিটেনের মহাকাশ শিল্পের দাম এক হাজার নয়শ কোটি ডলার।

কেবল ক্যালিফোর্নিয়াই যুক্তরাজ্যের চেয়ে বেশি স্যাটেলাইট তৈরি করে। আর এই বছরের শুরুতে ব্রিটিশ ভূমি থেকে স্যাটেলাইট পাঠানোর ব্যর্থ প্রচেষ্টার পরও শীঘ্রই এই লক্ষ্য বাস্তবায়ন নিয়ে আশাবাদ ব্যক্ত করেছে স্কাই।

“রোলস-রয়েসের এই উদ্ভাবনী গবেষণা চাঁদে মানুষের অবিচ্ছিন্ন উপস্থিতির ভিত্তি স্থাপন করতে পারে, যা যুক্তরাজ্যের বৃহত্তর মহাকাশ খাতকে উন্নত করা ও চাকরি তৈরির পাশাপাশি তুলনামূলক বেশি বিনিয়োগ আনতে পারে।” --বলেন যুক্তরাজ্যের মহাকাশ সংস্থার প্রধান নির্বাহী ড. পল বেইট।

চন্দ্রঘাঁটি নিয়ে কাজ করার এই পরিকল্পনা এসেছে ৫০ বছরেরও বেশি সময় পর মানুষের চাঁদে প্রত্যাবর্তনের প্রস্তুতির ওপর ভিত্তি করে।

নভেম্বর থেকেই কার্যক্রম শুরু হয়েছে নাসার আর্টেমিস মিশনের। ২০২৫ সাল নাগাদ চাঁদে নভোচারী পাঠানোর (প্রথম নারী নভোচারী’সহ) লক্ষ্যস্থির করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।