আইফোন ১৫-তে ইউএসবি-সি এলেও থাকতে পারে সীমাবদ্ধতা

গ্রাহকরা সম্ভবত এমন এক পরিস্থিতিতে পড়তে যাচ্ছেন, যেখানে কেবল অ্যাপল অনুমোদিত চার্জার ও অন্যান্য পণ্যই আইফোন ১৫’তে কাজ করবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 10:42 AM
Updated : 12 Feb 2023, 10:42 AM

প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের বিভিন্ন হ্যান্ডসেটে অতীতে লাইটনিং পোর্ট ব্যবহৃত হলেও এখন ‘আইফোন ১৫’তে ইউএসবি-সি পোর্ট আনার বিষয়টি নিয়ে ব্যপক আলোচনা হচ্ছে। তবে সি টাইপ পোর্ট এলেও থেকে যাচ্ছে একটি- ‘কিন্তু’।

নতুন খবর বলছে, সক্ষমতার দৃষ্টিকোণ থেকে সম্ভবত এই পোর্টে কিছুটা সীমাদ্ধতা থাকবে।

চীনের সামাজিক সাইট ‘ওয়েইবো’র সূত্র বলছে, ‘আইফোন ১৫’ ও ‘১৫ প্রো’ ডিভাইসের ইউএসবি-সি পোর্ট ‘অথেনটিকেটর’ চিপওয়ালা একটি সার্কিটের সঙ্গে যুক্ত থাকবে, যার কাজ হবে এতে সংযুক্ত বিভিন্ন ‘পেরিফেরালের’ মান যাচাই করা।

সহজ ভাষায়, গ্রাহকরা সম্ভবত এমন এক পরিস্থিতিতে পড়তে যাচ্ছেন, যেখানে কেবল অ্যাপল অনুমোদিত চার্জার ও অন্যান্য পণ্যই আইফোন ১৫’তে কাজ করবে। যদিও এটি একেবারে আনকোড়া কোনো বিষয় নয়, বিদ্যমান লাইটনিং পোর্টেও অথেনটিকেটর চিপ আছে।

আইপ্যাডেও এমন নজির নেই

সাম্প্রতিক বছরগুলোয় অ্যাপল আইপ্যাডে ইউএসবি-সি পোর্ট ব্যবহারের সুবিধা চালু করলেও, এতে কোনো ধরনের সীমাবদ্ধতা নেই। ফলে, ব্যবহারকারী এতে যে কোনো পোর্টের সংযোগ ঘটাতে পারেন।

তবে, এটি ‘অনিশ্চিত এক সূত্র থেকে পাওয়া ‘অনুমান’ হওয়ায়, বিষয়টি এখনই বিশ্বাস না করার পরামর্শ দিয়েছে প্রযুক্তি সাইট টেকরেডার। পুরোপুরি নিশ্চিত হতে ব্যবহারকারীদের সম্ভবত সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। সে সময় ইউএসবি-সি পোর্টওয়ালা আইফোনের ঘোষণা আসতে পারে।

এমন কথাও চাউর হয়েছে, আইফোন ১৫ প্রো মডেলের ইউএসবি-সি পোর্টের ডেটা ট্রান্সফার গতি তুলনামূলক সাশ্রয়ী আইফোন ১৫ ডিভাইসের চেয়ে বেশি হবে, যদি না সি টাইপ পোর্টের ব্যবহার অ্যাপল ২০২৪ সালের আইফোন ১৬ পর্যন্ত পেছায়।

বিশ্লেষণ: আরও বেশি নিয়ন্ত্রণ?

বেশ কয়েক বছর ধরেই আইফোনে অথেনটিকেটর চিপ থাকা ও ব্যবহারকারীর বিভিন্ন ‘পেরিফেরাল’ সংযোগের মতো বিষয়গুলো যেহেতু প্রচলিত রয়েছে, তাই আইফোনের ইউএসবি-সি পোর্টের বেলায় অ্যাপলের একই কৌশল অবলম্বণ অবাক হওয়ার মতো কিছু হবে না।

একদিকে, ব্যবহারকারীদের ডিভাইসে নির্দিষ্ট কিছু সংখ্যক সামগ্রী ব্যবহারে বাধ্য করায় তারা হয়তো হতাশ হবেন। আর এইসব সামগ্রী তুলনামূলক দামী হওয়ার শঙ্কাও রয়েছে। ফলে, অনুমোদন না থাকায় বিভিন্ন দরকারী ও উদ্ভাবনী পেরিফেরাল ব্যবহারের সুবিধাও মিলবে না।

অন্যদিকে অ্যাপলের যুক্তি, আইফোনে তুলনামূলক নিম্নমানের বা বিপজ্জনক পোর্ট ব্যবহার থেকে সুরক্ষা দেবে এটি। তবে, জেনে রাখা ভালো, চার্জিং কেবলগুলো নিরাপদেই কাজ করবে।

এতে যে কোনো পেরিফেরাল কাজ করবে বা অননুমোদিত পোর্টের বেলায় এতে সকল ফিচারের প্রবেশাধিকার থাকবে কি না, সেটি নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। এর বিপরীতে, আইপ্যাডের মতো আইফোনে অথেনটিকেটর চিপ ছাড়া ইউএসবি-সি পোর্টের সুবিধাও আনতে পারে অ্যাপল।