ওপেনএআই বোর্ডে মাইক্রোসফটের জায়গা পাওয়ার ‘সম্ভাবনা কম’

এর আগে মাইক্রোসফট সিইও সাত্যিয়া নাদেলা বলেছিলেন, অল্টম্যান যেখানেই কাজ করুন না কেন, ওপেনএআইয়ের নীতিনির্ধারক পর্যায়ে বদল আনা জরুরী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2023, 07:43 AM
Updated : 29 Nov 2023, 07:43 AM

চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদে জায়গা নাও পেতে পারে মাইক্রোসফট, খোসলা ভেঞ্চার্স ও থ্রাইভ ক্যাপিটালের মতো শীর্ষ বিনিয়োগকারীরা।

গত সপ্তাহে এক টালমাটাল সময়ের মধ্য দিয়ে গিয়েছে ওপেনএআই, যখন কোম্পানির সিইও ও প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানকে বিস্তারিত কোনো কারণ উল্লেখ না করেই নিজ পদ থেকে সরিয়ে দেয় কোম্পানির পরিচালনা পর্ষদ। তবে, এর পরপরই বিনিয়োগকারী ও কর্মীদের চাপের মুখে পড়ে তাকে নিজ পদে ফিরিয়ে আনতে বাধ্য হন পর্ষদ সদস্যরা, যেখানে তাকে নতুন পর্ষদ গঠন করতে দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়।

অল্টম্যানের আকস্মিক বিদায়ের পরপরই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে কাজ করা স্টার্টআপ কোম্পানিটির ভবিষ্যৎ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়।

“মাইক্রোসফটকে পর্ষদে জায়গা না দেওয়া ওপেনএআইয়ের সিদ্ধান্ত কি না, তা আমি জানি না।” --বলেন বিনিয়োগ কোম্পানি গ্রেট হিল ক্যাপিটাল প্রধান টমাস হায়েস।

“এ বিষয়ে মাইক্রোসফটের অবশ্যই কিছু বলার আছে। এর কারণ হল, তারা এ কোম্পানির শত শত কোটি ডলার বিনিয়োগ করেছে।”

তিনি আরও বলেন, পরিচালনা পর্ষদে ‘পরোক্ষভাবে জায়গা পাওয়ার’ বিষয়টি মাইক্রোসফটের স্বার্থের সঙ্গে মিলবে না।

বিষয়টি নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করা সংবাদ সাইট ইনফর্মেশন বলেছে, ওপেনএআইয়ের নতুন পরিচালনা পর্ষদে থাকবেন নয়জন সদস্য।

প্রতিবেদন অনুযায়ী, নতুন পর্ষদের প্রাথমিক তিনজন পরিচালক হতে পারেন কোম্পানির বর্তমান চেয়ারম্যান ব্রেট টেইলর, সাবেক ট্রেজারি মন্ত্রী ল্যারি সামার্স ও সামাজিক মাধ্যম ‘কোরা’র সিইও অ্যাডাম ডি অ্যাঞ্জেলো।

এমনটি ঘটলে অল্টম্যানকে ছাঁটাই করা পর্ষদের ছয় সদস্যের একমাত্র অবশিষ্ট পরিচালক হবেন ডি অ্যাঞ্জেলো।

যুগান্তকারী চ্যাটবট চ্যাটজিপিটি’র মালিক কোম্পানির ওপেনএআইয়ের পেছনে এক হাজার কোটি ডলারের বেশি অর্থ ঢেলেছে মাইক্রোসফট।

এর আগে মাইক্রোসফট সিইও সাত্যিয়া নাদেলা সিএনবিসি’কে বলেন, অল্টম্যান যেখানেই কাজ করুন না কেন, ওপেনএআইয়ের নীতিনির্ধারক পর্যায়ে বদল আনা জরুরী।

অন্যদিকে, ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মাইক্রোসফটের এক মুখপাত্র বলেন, “পর্ষদ আনুষ্ঠানিকভাবে কিছু বলার আগ পর্যন্ত আমরা অপেক্ষা করব।”

এ প্রসঙ্গে রয়টার্স ওপেনএআই ও থ্রাইভের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক জবাব মেলেনি। এ ছাড়া, মন্তব্য করতে রাজি হয়নি খোসলাও।